দেশে গণতন্ত্র নেই, চিদম্বরমের গ্রেপ্তারি নিয়ে মুখ খুলে বিজেপিকেই দুষলেন মমতা বন্দ্যোপাধ্যায়
মমতা ব্যানার্জি। (Photo Credit: Twitter)

কলকাতা, ২২ আগস্ট: দেশে আর গণতন্ত্র নেই। আগেই প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের গ্রেপ্তারি নিয়ে মুখ খুলেছিলেন কংগ্রেস ও বামেরা। বৃহস্পতিবার মেদিনীপুর থেকে কলকাতা ফেরার সময় চিদম্বরমের গ্রেপ্তারি নিয়ে মুখ খুললেন তৃণমূলনেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তিনি বলেন, দেশ আর গণতন্ত্রের হদিশ মিলছে না। কী কারণে গ্রেপ্তারি তানিয়ে একটি কথাও না বলে বেশ ভালভাবেই বুঝিয়ে দিলেন যে পি চিদম্বরমের দুঃসময়ে তাঁর পাশেই আছেন বাংলার মুখ্যমন্ত্রী। তাঁকে গ্রেপ্তারির পদ্ধতি যে দুঃখ দিয়েছে তানিয়ে মন্তব্য করতেও দ্বিধা বোধ করেননি মমতা।। তবে এহেন রাজনৈতিক মন্তব্যের আগে জেলাশাসক ও পুলিশ সুপারকে পাশ থেকে সরে যেতেও বলেন।

তাঁর রাজনৈতিক মন্তব্যের সময় দুই প্রশাসনিক কর্তা পাশে থাকায় যাতে বিতর্ক না ছড়ায় সেদিকেই নজর রেখেছেন তৃণমূলনেত্রী। তিনি এখন বেশ সাবধানেই পা ফেলছেন। এদিন তিনি বলেন, ‘‘আমি আইনি বিষয় নিয়ে কিছু বলছি না। কিন্তু অনেক সময় পদ্ধতিগুলো ভুল হয়। চিদম্বরম একজন প্রবীণ রাজনীতিক। তিনি দেশের প্রাক্তন অর্থমন্ত্রী এবং প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী। যে পদ্ধতিতে তাঁকে গ্রেফতার করা হল, তা অত্যন্ত হতাশাজনক, দুঃখজনক এবং খারাপ।’’ গত কয়েক দিন মুখ্যমন্ত্রী ছিলেন জেলা সফরে। আজ পূর্ব মেদিনীপুর থেকে কলকাতার উদ্দেশে রওনা দেওয়ার আগে তিনি সংবাদমাধ্যমের মুখোমুখি হন। প্রথমে ‘দিদিকে বলো’ কর্মসূচি সংক্রান্ত একটি বিষয়ে কথা বলছিলেন তিনি। এরপর চিদম্বরমের গ্রেপ্তারি নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করতেই সতর্ক উত্তর দেন মুখ্যমন্ত্রী। তবে এই মর্মে বিজেপির বিরুদ্ধে তোপ দাগতে ছাড়েননি তিনি। মিডিয়াকে বিজেপির দোসর মনে হয়েছে তাঁর। বিজেপি যা বলতে চায় তাই যেন মিডিয়ার মুখ থেকে বেরিয়ে আসছে। মিডিয়া এখন বিজেপির মুখপাত্র, যা বলাচ্ছে তাই বলছে। ‘দেশে আজ গণতন্ত্রের বড়ই অভাব, গণতন্ত্র কাঁদছে।’  আরও পড়ুন-Debashree Roy May Join BJP: বিজেপিতে যোগ দিচ্ছেন দেবশ্রী রায়? অপমানে ফুঁসছেন বৈশাখী

চিদম্বরমের (P Chidambaram) বিরুদ্ধে যে অভিযোগ রয়েছে, সে প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় মুখ খোলেননি। দেশের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী কোনও অপরাধের সঙ্গে জড়িত, নাকি নির্দোষ, সে বিষয়ে কোনও মন্তব্য যে তিনি করতে চান না, তা মমতা প্রথমেই বুঝিয়ে দেন। কিন্তু দেশে এই মুহূর্তে বিজেপি বিরোধী রাজনৈতিক সমীকরণ যেটুকু রয়েছে, তার সঙ্গে সঙ্গতি রাখার বার্তা দেন মমতা।