Kolkata Beef Festival: নাম বদলেও মিলল না রেহাই, হুমকির জেরে বাতিল কলকাতার বিফ ফেস্টিভাল
প্রতীকী ছবি(File Photo)

কলকাতা, ৮ জুন, ২০১৯:‌ ‘‌কলকাতা বিফ ফেস্টিভাল’‌(Kolkata Beef Festival)। নাম নিয়েই শুরু সঙ্ঘাত। বিতর্ক এড়াতে ‘‌বিফ’‌ বদলে রাখা হয় ‘‌বিপ’‌। তাতেও মিলল না রেহাই। ‘হিন্দুত্ববাদী’দের হুমকির মুখে বাতিল হয়ে গেল কলকাতার(Kolkata) ‘বিফ ফেস্টিভাল’। ২৩ জুন মধ্য কলকাতার সদর স্ট্রিটের (Sadar Street)একটি হোটেলে এই উৎসবের আয়োজন করেছিল দ্য অ্যাক্সিডেন্টাল নোট নামে একটি সংস্থা। সোস্যাল মিডিয়ায় ইভেন্টও তৈরি করা হয়েছিল। গোমাংসে(Beef) রসনাতৃপ্তির এই আয়োজন নিয়ে জোর চর্চা শুরু হয় শহরে। কয়েক হাজার মানুষ গোমাংসের বিবিধ পদ আস্বাদন করতে চেয়ে যোগাযোগ করেন উদ্যোক্তাদের সঙ্গে।

সেই হুজুক বেশি দিন স্থায়ী হতে পারল না। হিন্দুত্ববাদীদের একাংশ এই উৎসবের প্রবল বিরোধিতা শুরু করে। উদ্যোক্তাদের প্রাণ নাশের হুমকি পর্যন্ত দেয় তারা। এই প্রবল চাপান উতোরের জেরে শেষে উৎসবটাই বাতিল করে দেন উদ্যোক্তারা। বৃহস্পতিবার থেকে ফের নতুন করে উদ্যোক্তাদের উপর চাপ তৈরি করতে থাকেন হিন্দুত্ববাদীদের একাংশ। তাঁরা দাবি করেন, নাম পরিবর্তন হলেও বিষয়টিতে কোনও বদল হচ্ছে না। গোমাংস নিয়ে প্রকাশ্যে এই ধরনের মাতামাতি হিন্দুধর্মের প্রতি অপমান। এর প্রেক্ষিতে কোনও ধরনের সমস্যা তৈরি হলে তার জন্য দায়ি থাকবেন উদ্যোক্তারাই। আরও পড়ুন,তৃণমূল নেতার মুণ্ডু কেটে ফুটবল খেলার হুমকি বিজেপির, বিরাটিতে চাঞ্চল্য

দ্য অ্যাক্সিডেন্টাল নোটের (The Accidental Note)অন্যতম কর্তা অর্জুন করের অভিযোগ, বিফ ফেস্টিভ্যাল বাতিল করা না হলে তাঁদের সপরিবারে খুন করা হবে বলে হুমকি দেওয়া হয়। এরপর শুক্রবার তাঁরা উৎসবটি বাতিল করার সিদ্ধান্ত নেন তিনি।বিশ্ব হিন্দু পরিষদের (VHP) পূর্ব ভারতের সাংগঠনিক সম্পাদক শচীন্দ্রনাথ সিং বলেন, “গোমাংস কেউ ব্যক্তিগতভাবে খেতেই পারেন। কিন্তু তা নিয়ে উৎসবের উদ্যোগ অত্যন্ত নিন্দনীয়। ”