West Bengal Weather Update: কাশ্মীরে 'চিল্লাই কালান'-এ গৃহবন্দী ভূস্বর্গ, হাড় হিম করা ঠান্ডায় কাঁপছে কলকাতাসহ রাজ্য
শীত/ প্রতীকী ছবি (Photo Credits: Instagram)

কলকাতা, ২২ ডিসেম্বর: আজ আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। কুয়াশায় ঢাকা থাকবে গোটা শহর। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রির কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১২ ডিগ্রির কাছাকাছিই। অন্যদিকে ভূস্বর্গ কাশ্মীরে (Kashmir) গৃহবন্দী পরিস্থিতি শুরু হয়ে গেল আজ থেকে। ২১ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারী পর্যন্ত টানা ৪০ দিন থাকবে চিল্লাই কালান (Chillai Kalan)। জল জমে বরফ হয়ে হয়ে যায় এইসময়।

সকলে বাড়িতে খাবার মজুত রেখে দেয়, খুব প্রয়োজন না হলে বাইরে বেরোয় না কেউ। কাশ্মীরের ঠান্ডায় ও ঘন কুয়াশায় বিমান পরিষেবা স্তব্ধ। তাপমাত্রা হিমাঙ্কের নীচে চলে গেছে। সর্বোচ্চ তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস। পেহেলগামে তাপমাত্রা -৩.২ ডিগ্রি ও গুলমার্গে -৩.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রয়েছে। আরও পড়ুন, CAA বিরোধী বিক্ষোভের কারণে বন্ধ ইন্টারনেট, অফলাইনে চ্যাট করতে ডাউনলোড করুন এই অ্যাপগুলি

কয়েকদিনের ঠান্ডায় জুবুথুবু কলকাতা (Kolkata) সহ গোটা রাজ্য। আজও দিনভর বইবে উত্তুরে হাওয়া। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা আজ আরও একটু নেমে হয়েছে ১২.৪। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। কিছু জেলাতে এখনও শৈত্যপ্রবাহের জেরে কাঁপছে জনজাতি। তবে ঠান্ডা উপভোগ করতে পেরে আনন্দিত সকলে। তবে আগামী দিনে তাপমাত্রা আরও কমবে বলে মনে করা হচ্ছে।

খুব বেশি তুষারপাতের ফলে কাশ্মীরে ধস (Landslide) নামতে পারে। আগামী ২০ দিন পর্যন্ত চলবে চিল্লাই খুর্দ যার অর্থ স্মল কোল্ড অর্থাৎ কম ঠান্ডা, আর চিল্লাই বাচ্চা অর্থাৎ বেবি কোল্ড মানে বাচ্চা ঠান্ডা। এভাবেই কাশ্মীরে ঠান্ডার বিভাজন করে নামকরণ করা হয়।