West Bengal Monsoon Rain: অবশেষে শ্রাবণের ধারা, আজ কাল বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ
বৃষ্টি। Image used for representational purpose | (Photo Credits: PTI)

কলকাতা, ৪ আগস্ট: তীব্র দাবদাহে নাজেহাল দক্ষিণবঙ্গ। শ্রাবণের মাঝামাঝি চলে এল, তবে বৃষ্টির (Monsoon Rain) কোনও দেখা নেই। প্রতিদিনই বৃষ্টির আশায় মুহূর্ত গোনে দক্ষিণবঙ্গের বাসিন্দারা। এবার বোধহয় সেই অপেক্ষার অবসান হতে চলেছে। উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জেরে আজ ও আগামী কাল বৃষ্টিতে ভিজবে গোটা দক্ষিণবঙ্গ। এর জের গরমে জেরবার বাঙালি কিছুটা স্বস্তি পেতে পারে বলে মনে করছে আলিপুরের হাওয়া অফিস। এদিকে উত্তর বঙ্গোপসাগরে যখন নিম্নচাপ তখন বিপর্যয়ের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সেজন্য চার ও ৫ তারিখে মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। টানা বর্ষণে জলমগ্ন হতে পারে শহর কলকাতা, এমন আশঙ্কাও করা হচ্ছে।

এই প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা সঞ্জীব ব্যানার্জি জানান, “দুদিনই দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে নদিয়া, বীরভূম, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে। বাকি জেলাগুলোতে মাঝারি বৃষ্টিপাত হবে। ৫ আগস্ট অর্থাৎ বুধবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টি হবে। উত্তরবঙ্গে পাঁচটি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিংম্প, আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং নিচের তিনটে জেলা মালদা ও দুই দিনাজপুরে মোটামুটি হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে।”  আরও পড়ুন-Jammu & Kashmir: ৩৭০ ধারা বিলোপের বর্ষপূর্তিতে হামলার আশঙ্কা, আজ ও আগামী কাল কার্ফিউর ঘেরাটোপে জম্মু ও কাশ্মীর

এদিকে জলবায়ু পরিবর্তনের ফলে আবহাওয়ার দ্রুত বদল হচ্ছে। যার ফলে বাড়ছে বিপদ। মাঝের দু'বছর নিয়ন্ত্রণে থাকার পরে ভারতে তাপপ্রবাহের (Heat Wave) ঘটনা ফের ঊর্ধ্বমুখী। খোদ সরকারি পরিসংখ্যান থেকে এই তথ্য সামনে এসেছে। যা দেখার পরে চিন্তার ভাঁজ পড়েছে বিশেষজ্ঞদের কপালে। অন্যদিকে গরম না কমলেও মাঝরাত থেকে টিপটিপে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। সকাল নটাতে আকাশ অন্ধকার করে মুষলধারায় বৃষ্টি এল, সঙ্গে ঝোরো হাওয়া। আকাশের পরিস্থিতি দেখে মনে হচ্ছে দিনভর চলবে শ্রাবণের ধারা। তবে এখনই গরম কমবে কি না তা বোঝা যাচ্ছে না।