Weather Update: সোমবার থেকে দক্ষিণবঙ্গে শুরু হবে ভারী বৃষ্টি, বৃষ্টির ঘাটতি এবার কমতে পারে
বৃষ্টিপাত। (Image used for representational purpose only) (Photo Credits: Pixabay)

কলকাতা, ১০ অগাস্ট: Rain ফের তৈরি হয়ে নিন ভারী বৃষ্টির জন্য। চলতি সপ্তাহের গোড়ার দিকে ক'টা দিন নিম্নচাপের ফলে ভারী বৃষ্টির পর ফের হতে পারে ভারী বৃষ্টিপাত। সপ্তাহের শুরুতে কয়েকদিন বৃষ্টির পর রবিবার থেকে ফের দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। রাজস্থান থেকে দীঘা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে ওই মৌসুমী অক্ষরেখা। এর ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে ভারী বৃষ্টি হবে। সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস।

প্রসঙ্গত, জুলাই মাসে কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রায় বৃষ্টিই হয়নি। সাম্প্রতিককালে এত শুষ্ক জুলাই দেখা যায়নি। যদিও উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির ব্যাপক ঘাটতি গত কয়েকদিনের বৃষ্টিতে কিছুটা হলেও পূরণ হয়েছে। তবে এবার দক্ষিণবঙ্গে ভাল বৃষ্টি হবে বলেই অনুমান। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে কিছুটা চাঙ্গা মৌসুমী বায়ু। এর ফলে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। আরও পড়ুন-বৃষ্টিতে ভেস্তে গেছে ম্যাচ, আনন্দে নাচছেন বিরাট কোহলি( দেখুন ভিডিও)

সব ঠিকঠাক চললে দক্ষিণবঙ্গে রবিবার থেকে বৃষ্টি শুরু হবে, আর সোমবার ব্যাপক বৃষ্টি হবে। ফের তৈরি হয়ে নিন ভারী বৃষ্টির জন্য। চলতি সপ্তাহের গোড়ার দিকে ক'টা দিন নিম্নচাপের ফলে ভারী বৃষ্টির পর ফের হতে পারে ভারী বৃষ্টিপাত। সপ্তাহের শুরুতে কয়েকদিন বৃষ্টির পর রবিবার থেকে ফের দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

রাজস্থান থেকে দীঘা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে ওই মৌসুমী অক্ষরেখা। এর ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে ভারী বৃষ্টি হবে। সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস।

প্রসঙ্গত, জুলাই মাসে কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রায় বৃষ্টিই হয়নি। সাম্প্রতিককালে এত শুষ্ক জুলাই দেখা যায়নি। যদিও উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির ব্যাপক ঘাটতি গত কয়েকদিনের বৃষ্টিতে কিছুটা হলেও পূরণ হয়েছে। তবে এবার দক্ষিণবঙ্গে ভাল বৃষ্টি হবে বলেই অনুমান। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে কিছুটা চাঙ্গা মৌসুমী বায়ু। এর ফলে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে।

সব ঠিকঠাক চললে দক্ষিণবঙ্গে রবিবার থেকে বৃষ্টি শুরু হবে, আর সোমবার ব্যাপক বৃষ্টি হবে। সক্রিয় মৌসুমী অক্ষরেখার জেরে বাড়বে বৃষ্টি। আজ থেকে আংশিক মেঘলা থাকবে আকাশ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। রবিবার থেকে বাড়বে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে বৃষ্টির ঘাটতি ৫০% থেকে কমে ৪২‍% ৷