Flight operations resumed at Kolkata Airport (Photo Credits: ANI)

কলকাতা, ২৫ অক্টোবরঃ ঘূর্ণিঝড় 'ডানা'র (Cyclone Dana) ল্যান্ডফল প্রক্রিয়া শেষ হয়েছে। পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। ওড়িশা এবং কলকাতার উপকূলীয় অঞ্চলে ঝড়ের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১২০ কিলোমিটার থেকে কমে বর্তমানে হয়েছে ৯০ থেকে ১০০ কিলোমিটার। শুক্রবার ভোরের পর থেকে শক্তি হারিয়ে ঘূর্ণিঝড় ডানা সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, বৃহস্পতিবার রাতে উপকূল অঞ্চলে ডানার ল্যান্ডফল হলেও শুক্রবার সকালের পর থেকে গতি হারাতে শুরু করেছে ঘূর্ণিঝড়। কলকাতা এবং সংলগ্ন এলাকায় সেভাবে প্রভাব ফেলেনি ডানা। দুর্যোগের অশনি সংকেত কাটতেই চালু হল কলকাতা বিমানবন্দরের বিমান পরিষেবা। শিয়ালদহ দক্ষিণ শাখায় চালু হল লোকাল ট্রেন।

দুর্যোগের পরিস্থিতিতে সাধারণ মানুষের যাতে কোন বিপদ না হয় সেই জন্যে বৃহস্পতিবার সন্ধ্যের পর থেকে একাধিক উড়ান বাতিল করা হয়েছিল। ২৪ অক্টোবর সন্ধ্যে ৬টার পর থেকে নেতাজি সুভাষ চন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দরের (Netaji Subhash Chandra Bose International Airport) বিমান পরিষেবা পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। তবে শুক্রবার ভোরের পর থেকে কমেছে ডানার প্রভাব। সকাল ৮:৩০ থেকে ফের কলকাতা বিমানবন্দরে শুরু হয় বিমান চলাচল। এক রাতের জন্যে শুনশান চেহারা নেওয়া বিমানবন্দর ফের স্বাভাবিক রূপ ফিরে পায়।

বিমান পরিষেবা সচল কলকাতা বিমানবন্দরে... 

সাইক্লোনের আগাম সতর্কতা হিসাবে শিয়ালদহ দক্ষিণ শাখাতে বন্ধ রাখা হয়েছিল ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাত ৮টা থেকে শুক্রবার সকাল ১০টা পর্যন্ত ওই লাইনে কোন ট্রেন চলাচল করবে না বলে ঘোষণা করা হয়েছিল। বাতিল হয়েছিল ডায়মন্ড হারবার, ক্যানিং, বারুইপুর এবং লক্ষ্মীকান্তপুরের সমস্ত লোকাল ট্রেন। তবে বেলা ১০টার পর থেকে শিয়ালদহ দক্ষিণ শাখায় ফের স্বাভাবিক ভাবেই ট্রেন চলাচল শুরু হয়।