Jyotipriya Mallick: পুরসভা নিয়োগ দুর্নীতিতেও জড়িয়ে রয়েছেন জ্যোতিপ্রিয় মল্লিক! তদন্ত করছে ইডি
ফইল ফটো (Photo Credit: X)

কলকাতা: রেশন দুর্নীতি মামলায় (Ration distribution case) ধৃত পশ্চিমবঙ্গের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক (West Bengal minister Jyotipriya Mallick) কী জড়িত রয়েছেন রাজ্যের বিভিন্ন পুরসভাতে হওয়া নিয়োগ দুর্নীতিতেও! এই বিষয়টাই এবার খতিয়ে দেখছে কেন্দ্রীয় আর্থিক দুর্নীতি বিষয়ক তদন্তকারী সংস্থা ইডি (Enforcement Directorate)। জানা গেছে, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এখন তদন্ত করে দেখছে যে গ্রেফতার হওয়া পশ্চিমবঙ্গের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক রেশন বন্টন দুর্নীতি মামলায় জড়িত থাকার পাশাপাশি পুরসভার নিয়োগ দুর্নীতির (WB municipality recruitment case) সঙ্গেও যুক্ত ছিলেন কিনা।

পুরসভা নিয়োগ দুর্নীতি মামলার ধরন, পুরসভাগুলি ভৌগলিক অবস্থান এবং অনিয়মের সময় খতিয়ে দেখার পরে ইডি সন্দেহজনক হয়ে ওঠে। কেন্দ্রীয় সংস্থা ১০টি পৌরসভা চিহ্নিত করেছে যেখানে নিয়োগ সংক্রান্ত অনিয়ম সর্বাধিক ছিল। এর মধ্যে সাতটি উত্তর ২৪ পরগনা জেলায়।

নিয়োগের অনিয়মের প্যাটার্ন অনুসারে, ইডি উল্লেখ করেছে যে জ্য়োতিপ্রিয় মল্লিক মন্ত্রী থাকার পাশাপাশি উত্তর ২৪ পরগনা জেলার তৃণমূল সভাপতি যখন ছিলেন তখন নিয়োগগুলি হয়েছিল। তিনি শাসকদলের জেলা সভাপতি হওয়ায়, ইডি সন্দেহ করে যে পুরসভাগুলির কার্যকারিতায় তাঁর পরোক্ষ প্রভাব ছিল এবং তাই সংস্থাটি এই দিকটিরও তদন্ত করছে। পুরসভার নিয়োগের ক্ষেত্রে প্রাথমিক অনুসন্ধান অনুসারে, কেন্দ্রীয় সংস্থা একটি নির্দিষ্ট প্যাটার্ন খুঁজে পেয়েছে যা এই ১০টি পুরসভার মধ্যে অভিন্ন। বেশিরভাগ ক্ষেত্রেই নিয়োগের সংখ্যা অনুমোদিত পদের চেয়ে বেশি ছিল এবং এই অতিরিক্ত নিয়োগে বিপুল পরিমাণ অর্থের বিনিময় জড়িত ছিল।

ইতিমধ্যেই ইডি এই ১০টি পৌরসভার অফিসে ধারাবাহিক অভিযান চালিয়েছে। এসব নাগরিক সংস্থার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদেরও একাধিকবার জিজ্ঞাসাবাদ করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে নিয়োগের সংখ্যা অনুমোদিত পদের চেয়ে বেশি ছিল এবং এই অতিরিক্ত নিয়োগে বিপুল পরিমাণ অর্থের বিনিময় জড়িত ছিল। সংস্থার আধিকারিকদের মতে, পশ্চিমবঙ্গে অর্থ পাচারের পুরো শৃঙ্খলটি একটি গোলকধাঁধার মতো যেখানে একটি মামলার তদন্ত অন্য ক্ষেত্রে অনিয়মের দিকে নিয়ে যাচ্ছে। স্কুলের চাকরির জন্য বহু কোটি টাকার দুর্নীতিতে ইডি-র তদন্তের ফলে পুরসভার নিয়োগের মামলাটি সামনে এসেছে। রেশন বণ্টন মামলার প্রধান অভিযুক্তের পুরসভার নিয়োগ মামলার সঙ্গে কোনও যোগসূত্র ছিল কিনা তা খুঁজে বের করার জন্য এখন নতুন করে তদন্ত করা হবে। আরও পড়ুন: Sitaram Yechury On ED: 'ইডির ব্যবহার হচ্ছে রাজনৈতিক দর কষাকষির জন্য', ভিডিয়োতে শুনুন তোপ দেগে আরও কী বললেন সীতারাম ইয়েচুরি!