বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনার তদন্তে সিট গঠন করল কলকাতা পুলিস
বিদ্য়াসাগর কলেজে মূর্তি ভাঙার পর( Photo Credit-IANS)

১৬ মে, ২০১৯:‌ বিদ্যাসাগর মূর্তি ভাঙার ঘটনায় বিশেষ তদন্তকারী দল বা সিট (SIT)গঠন করল কলকাতা পুলিশ(Kolkata Police)। ডেপুটি কমিশনার (উত্তর)-এর নেতৃত্বে এই সিট তদন্ত করবে। তদন্তকারীদের দলে রয়েছেন, আমহার্স্ট স্ট্রিট থানার ওসি, গোয়েন্দা বিভাগের অ্যাসিস্ট্যান্ট কমিশনার এবং গুন্ডাদমন শাখার অফিসার ইন চার্জ।

বৃহস্পতিবার কলকাতা পুলিশের গোয়েন্দা প্রধান প্রবীণ ত্রিপাঠি (Pravin Tripathi) জানিয়েছেন, ঘটনার দিন সন্ধ্যার একটি সিসি ফুটেজ সংগ্রহ করেছে পুলিশ। এছাড়াও প্রায় ৫০টির মতো ভিডিও বিভিন্ন জায়গা থেকে পুলিশের হাতে এসেছে । এর মধ্যে একটা বড় অংশই সোশ্যাল মিডিয়া থেকে সংগ্রহ করা। এক তদন্তকারী আধিকারিক বলেন, ‘‘সিসিটিভি ফুটেজ থেকে গোটা ঘটনাক্রম স্পষ্ট নয়। বিভিন্ন জায়গা থেকে পাওয়া ভিডিও মিলিয়েই ঘটনার পুনর্নির্মাণ করার চেষ্টা করা হচ্ছে।’’

সিট গঠনের পরেই কমিশন আমহার্স্ট স্ট্রিট থানার ওসি কৌশিক দাসকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেয়। কলকাতা পুলিশ সূত্রে জানা গিয়েছে, তাঁর পরিবর্তে নতুন যিনি ওসির দায়িত্ব নেবেন, তিনি ওই সিটের সদস্য হবেন। একই সঙ্গে কমিশন এ দিন ডায়মন্ড হারবারের এসডিপিও মিঠুনকুমার দে-কেও দায়িত্ব সরিয়ে দিয়েছে।