হিলাল কমিটির বৈঠকে সিদ্ধান্ত, আগামীকাল সকালে রাজ্য জুড়ে ঈদুল ফিতরের নামাজ পড়া হবে, দিল্লি রোডের ইদগাহে নামাজ হবে রাত ৮টা ১৫ মিনিটে, জানিয়েছেন হিলাল কমিটির প্রধান কাজী খালিদ উসমানি

বারাণসীতে চাঁদ দেখার পর শুরু হল আতশবাজি, আগামীকাল ঈদ

মারকজি চাঁদ কমিটির ফারাঙ্গীমহল আইশবাগের সভাপতি মাওলানা খালিদ রশিদ ফারাঙ্গীমহলী ঘোষণা করলেন আগামী ২২ এপ্রিল (আগামীকাল) সারাদেশে পালিত হবে ঈদ উৎসব।

আজ সন্ধ্যায় লক্ষ্ণৌতে দেখা মিলল ঈদের চাঁদ। ২২ এপ্রিল (আগামীকাল) দেশ জুড়ে ঈদ উত্সব উদযাপিত হবে।

দেশের বিভিন্ন স্থানে দেখা মিলেছে চাঁদের, আগামীকাল উদযাপিত হবে ঈদ। কমিটির সিদ্ধান্তের অপেক্ষায় গোটা দেশ। 

উড়িষ্যা চাঁদ কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল ঈদ- উল- ফিতর উদযাপিত হবে উড়িষ্যায়। জানালেন মুফতি ওয়াজুল কামার।

আসাম ও রাঁচিতে দেখা গেল ঈদের চাঁদ

ইতিমধ্যেই ইউরোপের বিভিন্ন জায়গায় ঘোষণা হয়ে গিয়েছে ঈদের তারিখ। জানিয়ে দেওয়া হয়েছে আজই ২১ এপ্রিলই পালন করা হবে ইদ। কারণ সারা পৃথিবীর বেশির ভাগ জায়গা থেকেই দেখা গিয়েছে শাওয়ালের চাঁদ।আমেরিকা, কানাডায় সহ  ইংল্যান্ডেও আজ শুক্রবারই পালন করা হচ্ছে খুশির ইদ।  

এখনো দেখা মেলেনি ঈদের এক ফালি চাঁদের। তবে হয়ত অপেক্ষা করতে হবে আরও কিছুটা সময়। নজরে আকাশ।

ভারতের বিভিন্ন অঞ্চলের রুয়েত-ই-হিলাল কমিটি শীঘ্রই ঘোষণা করবে যে দেশে চাঁদ দেখা গেছে কি না। যদি ভারতে আজ চাঁদ দেখা যায়, তাহলে ২০২৩ সালের ঈদ ২২ এপ্রিল উদযাপিত হবে। যদি চাঁদ দেখা না যায় তাহলে আগামীকাল রমজান মাস ৩০  দিন পূর্ণ করবে এবং মুসলিমরা ২৩ এপ্রিল ঈদ উল ফিতর ২০২৩ উদযাপন করবে।

Load More

পূর্বাভাস ছিল বৃহস্পতিবারে দেখা যেতে পারে খুশির ইদের চাঁদ। আর তাহলেই সঙ্গে সঙ্গে ঘোষণা হয়ে যাবে খুশির ইদ পালনের দিনক্ষণ। কিন্তু ভারতীয় সময়ে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বহু জায়গাতেই চাঁদ দেখা যায়নি। এই তালিকায় প্রথমেই রয়েছে মালয়েশিয়া। তাই সেই দেশের তরফে জানিয়ে দেওয়া হয়েছে শুক্রবার পালন হচ্ছে না ইদ। শনিবার সেখানে পালন করা হবে ইদ উল ফিতর।

গতকাল চাঁদের দেখা মিলেছে সৌদি আরবে। ফলে আজ শুক্রবার মধ্যপ্রাচ্য জুড়ে পালন করা হবে খুশির ইদ। সৌদি আরবে চাঁদের দেখা মেলার দ্বিতীয় দিন ঈদ (Eid al-Fitr Mubarak) পালিত হয় ভারতে। সেই অনুযায়ী আজ ভারতের আকাশে দেখা মিলবে বহু প্রতীক্ষিত চাঁদের। ফলে শনিবার ভারতে পালন করা হবে ইদ-উল-ফিতর।