Durga Puja 2023: উত্তর কলকাতার কাশী বোস লেন এবার ৮৬ বছরে, শিল্পী রিন্টু পালের ভাবনাতে সেজে উঠছে পূজামন্ডপ
Kashi Bose Lane Durga Puja 2023 Photo Credit: Facebook

পুজোর বাকি আর কয়েকটা দিন। এরপরেই কৈলাশ থেকে ছেলেপুলেদের নিয়ে বাপির বাড়ির উদ্দেশ্যে রওনা দেবেন 'মা'। শরতের মেঘলা আকাশ, শিউলি ফুলের গন্ধ জানান দিচ্ছে সে কথা। আর এরই মধ্যে নিজেদের নতুন নতুন চিন্তাভাবনা নিয়ে প্যান্ডেলের কাজ শুরু করেছে দুর্গা পুজো কমিটি এবং ক্লাবগুলি। কলকাতার পুজো মানেই থিমের দৌড়ে কে এগিয়ে কে পিছিয়ে। লেটেস্টলি বাংলার পেজে দেখতে থাকুন কলকাতার সেরা পুজোগুলোর খুঁটিনাটি ঃ-

কাশী বোস লেন দুর্গাপূজা সমিতি(Kashi Bose Lane Durga Puja Samity):- 

উত্তর কলকাতার প্রাচীনতম বারোয়ারী পূজাগুলির মধ্যে অন্যতম হল কাশী বোস লেন দু্র্গাপূজা সমিতি। ১৯৩৭ সালে শুরু হওয়া এই পুজো আজও কলকাতার বুকে দূর্গাপূজায় নিত্যনূতন মাত্রা সংযোজন করে চলেছে।  প্রতিবছর প্রতিপদ থেকেই পূজার সূচনা হয় এই কাশী বোস লেনের পূজায়। ষষ্ঠী থেকে নবমী পর্যন্ত সকল দর্শনার্থীকে ভোগ বিতরণ ও শুদ্ধ আচারে পুজো করাই এই কমিটির মূল উদ্দেশ্য।   ২০২৩ সালে কাশী বোস লেন দু্র্গাপূজা সমিতি ৮৬ বছর উদযাপন করতে চলেছে। আমাদের এবারের ভাবনা "চাই না হতে উমা"।

বছরে পাঁচ দিন কৈলাস থেকে উমাকে আমরা ফিরিয়ে আনি ঘরে। তাকে বরণ করি, তাকে পুজো করি।কিন্তু আমাদেরই ঘরের কতশত উমা বাধা হয়ে হারিয়ে যায় চোরাগলির বাঁকে, তাদের বরণ করে ঘরে ফিরিয়ে আনার ভার কে নেবে আজ? অন্ধকার জীবনের হাজার আঘাতের পর তারা কিন্তু আর উমা হতে চায় না। এবার পুজোয় তাদের ঘরে ফেরানোর গাথা লিখতে চাইছে কাশী বোস লেন। সমগ্ৰ পরিকল্পনা ও রূপায়নে আছেন শিল্পী রিন্টু দাস। থিমের কথনে থাকছেন কবি শ্রীজাত।