Kolkata: আজ কলকাতায় ডবল ডেকার বাস উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি
কলকাতায় ডবল ডেকার বাস (Picture Credits: Twitter)

কলকাতা, ১৩ অক্টোবর: আজ দুটি ছাদ খোলা ডবল ডেকার বাস (Double Decker Bus) উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। পুজোর আগে পর্যটন টানতে এই উদ্যোগ। আপাতত এই বাসদুটি পুজো পরিক্রমায় ব্যবহার হবে, তারপর কলকাতা পর্যটনে এই বাস দু'টি ব্যবহার করা হবে। পরিবহণ দফতর জানিয়েছে, যে বাসদুটির আজ উদ্বোধন হচ্ছে, সেগুলি বাণিজ্যিক কারণে ব্যবহার হবে না। তবে আপাতত পুজো পরিক্রমায় এগুলি কাজে লাগবে, তারপর ব্যবহার হবে পর্যটনে।

এই মাস দুটিতে রয়েছে অটোমেটিক ডোর, ডেস্টিনেশন বোর্ড, প্যানিক বাটন, সিসিটিভি ক্যামেরা। পুরনো বাসে থাকত দুটি দরজা, এতে থাকছে একটি। মোট আসন ৫১টি, দোতলার জন্য বরাদ্দ ১৬টি। পরিবহণ দফতর জানিয়েছে, আর নস্টালজিক লাল নয়, বাসগুলর রং করা নীল সাদা রঙে। আরও পড়ুন, ভালো নেই বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, আগামীকাল ফের হবে করোনা পরীক্ষা

কলকাতার আইকনিক লাল ডবল ডেকার বাস নব্বইয়ের শুরু থেকে তুলে নেওয়া হতে থাকে। বছর বারো তেরো আগে শহরের রাস্তায় শেষ চলেছিল ডাবল ডেকার। ২০১১-য় ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী কলকাতার ঐতিহ্যমণ্ডিত এই বাস পরিষেবা ফের ফিরিয়ে আনার জন্য পরিবহণ দফতরকে নির্দেশ দেন।