Double Decker Bus: মার্চেই কলকাতার রাস্তায় দেখা মিলবে দোতলা বাস
দোতলা বাস (Photo: Wikimedia Commons)

কলকাতা, ২০ ফেব্রুয়ারি: এক সময় কলকাতার (Kolkata) রাজপথে তাদের দেখা মিলত। মনে হত এতে চাপলেই বুঝি আকাশ ছোঁয়া যায়। কথা হচ্ছে ডাবল ডেকার বাসের (Double Decker Bus) বিষয়ে। কিন্তু নব্বইয়ের দশকের শুরু থেকেই ধীরে ধীরে কমতে শুরু করে শহরের দোতলা বাসের সংখ্যা। তারপর এক সময় পুরোপুরি হারিয়ে যায় এই বাস। অনেকের স্মৃতিতে আজও টাটকা দোতলা বাসের ছবি। তবে আবারও কলকাতার রাজপথে দেখা মিলবে দোতলা বাসের। কারণ শহরের পথে ফিরছে ডাবল ডেকার বাস। ঠিক এক শতাব্দী আগে ব্রিটিশ আমলে কলকাতার রাস্তায় চলেছিল প্রথম ডাবল ডেকার বাস। ১০০ বছর পর ফের বিলুপ্তি থেকে শহরের রাস্তায় ফিরছে আইকনিক দোতলা বাস।

টাইমস অফ ইন্ডিয়ার জানা যাচ্ছে, আপাতত দুটি ডাবল ডেকার বাস সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রান্সপোর্টের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে। এই মাসে চূড়ান্ত অনুমোদন এসে যাবে বলে আশ। করছেন রাজ্য সড়ক পরিবহণের কর্তারা। মার্চ থেকেই বাস দুটিকে দেখা যেতে পারে শহরের রাস্তায়। আরও পড়ুন: Jadavpur University Students Union Election 2020: যাদবপুর বিশ্ববিদ্যালয় ছাত্র ভোটে খাতা খুলে দ্বিতীয় স্থান ABVP-র, পিছিয়ে গেল SFI

কলকাতার জন্য এই মডেলের দোতলা বাস অনুমোদন পেলে গোটা দেশের জন্যই দোতলা বাস তৈরি করা হতে পারে। এই দুটি বাস আপাতত ডিজেলে চললেও এই মডেলের বাস বিদ্যুতে চালানো হবে বলে জানিয়েছেন আধিকারিকরা। এর আগে কলকাতার রাস্তায় শেষ ডাবল ডেকার বাস চলেছিল ২০০৫-এ।

রাজ্য পরিবহন দপ্তরের এক আধিকারিক বলেন, কলকাতার জন্য ছাড়পত্র পেলে সারা দেশের জন্য পথ খুলে যাবে। এই দুটি বাস ডিজেলে চলে। তবে আগে মতো জ্বালানি খায় না। নতুন দুটি বাস জ্বালানি সাশ্রয়ী।"