Dilip Ghosh Attacks : সিপিএম-কে কাঁকড়া বললেন দিলীপ ঘোষ, কেন জানেন?
Dilip Ghosh (Photo Credits: ANI)

কলকাতা,  ২৭ জানুয়ারি:  ‘‘কমিউনিস্টরা কাঁকড়ার মতো। বুদ্ধবাবু এই নিয়ে কোনও সিদ্ধান্ত নেননি। দল বলার পর তিনি সিদ্ধান্ত নিয়েছেন।’’  প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর (Buddhadeb Bhattacharya) পদ্ম সম্মান ফেরানোর প্রসঙ্গে মুখ খুলে এভাবেই সিপিএমকে দুষলেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। বৃহস্পতিবার দিলীপবাবু এই প্রসঙ্গে সিপিএমকে দু’কথা শোনাতে ছাড়েননি। বৃহস্পতিবার সকালে সোংবাদিকদের প্রশ্নের উত্তরে দিলীপ ঘোষ জ্যোতি বসুর প্রসঙ্গ টেনে সিপিএমকে বেঁধেন। তিনি বলেন, “এরা জ্যোতিবাবুকে প্রধানমন্ত্রী হতে দেয়নি।” তবে দিলীপ ঘোষের এহেন কথা এমনি এমনি হজম করেনি সিপিএম। বুদ্ধদেব ভট্টাচার্যের প্রসঙ্গ তুলে মনে করিয়ে দেওয়া হয় যে, প্রাক্তন মুখ্যমন্ত্রী নিজের ইচ্ছেয় পদ্ম সম্মান নেননি। এখানে দলের কোনও ভূমিকা নেই। আরও পড়ুন- World's Most Prolific Sperm Donor: বিনামূল্যে স্পার্ম ডোনেট করে ১২৯ জন সন্তানের বাবা এই শিক্ষক, চেনেন নাকি?

বলা বাহুল্য রাষ্ট্রের দেওয়া কোনও সম্মান সিপিএম গ্রহণ করে না। এক্ষেত্রেও যে তাই ঘটেছে, বেশ বোঝা যাচ্ছে। যে রাতে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বুদ্ধবাবুকে ফোন করে পদ্ম সম্মানের কথা জানানো হয়। সেদিনই এক বিবৃতি দিয়ে তিনি জানান, “পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না। আমাকে এ নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে, তা হলে আমি তা প্রত্যাখ্যান করছি।”

আর আজ যখন এই বিষয়ে দিলীপ ঘোষের কটাক্ষ কানে এল তখন পাল্টা দিলেন সিপিএম নেতা শমিক লাহিড়ি।তিনি বলেন, “দিলীপবাবু কাগজ পড়েন না। ইতিহাসও জানেন না। বুদ্ধবাবু পদ্মভূষণ প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নিজেই নিয়েছেন এবং তা বিবৃতি দিয়ে জানিয়েছেন।স্বাধীনতা সংগ্রামে কমিউনিস্টদের ভূমিকা কী ছিল, তা ইতিহাস পড়লেই জানা যাবে। কিন্তু দিলীপবাবু ইতিহাস পড়েন না।”