COVID Vaccination: অপেক্ষার অবসান, দেশজুড়ে আজ থেকে শুরু হচ্ছে করোনার টিকাকরণ, তৈরি রাজ্যও
প্রতীকী ছবি | (Photo Credits: AFP)

কলকাতা, ১৬ জানুয়ারি: আজ দেশজুড়ে সকাল ৯টা থেকে শুরু হতে চলেছে করোনার টিকাকরণ (COVID Vaccination)। রাজ্যে মোট ২১২টি ভ্যাকসিনেশন সেন্টার করা হয়েছে। তার মধ্যে কলকাতায় রয়েছে ১৯টি কেন্দ্র। প্রতি কেন্দ্রে প্রতিদিন ১০০ জনকে করোনার ভ্যাকসিন দেওয়া হবে। ধারাবাহিক ভাবে চলবে অভিযান।  কোভিশিল্ড নিয়ে রওনা দেয় ভ্যাকসিনের গাড়ি। অপেক্ষার শেষ। বিশ্বের সবচেয়ে বড় টিকাকরণ কর্মসূচি আজ শুরু ভারতে। দেশজুড়ে তিন হাজার ৬টি কেন্দ্রে হবে ভ্যাকসিনেশন। সকাল সাড়ে ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

প্রথমে গড়িয়া ও গড়ফার বরো অফিসে পৌঁছনো হয় টিকা। সেখান থেকে ভ্যাকসিন যায় এম আর বাঙুর ও কমান্ড হাসপাতাল ও খিদিরপুরের বোরো অফিসে। খিদিরপুর থেকে উত্তর কলকাতার বরো অফিসে পৌঁছয় ভ্যাকসিন ভ্যান। সরকারি হাসপাতালের পাশাপাশি কোভিশিল্ড পৌঁছে দেওয়া হয়েছে ৫টি বেসরকারি হাসপাতালেও। অ্যাপোলো গ্লেনগলস, টাটা মেডিক্যাল সেন্টার, ঢাকুরিয়া আমরি, আর এন টেগোর হাসপাতাল এবং পিয়ালসেস হাসপাতালে। আরও পড়ুন, আগামিকাল দিল্লি যাচ্ছেন না শতাব্দী রায়, অভিষেক ব্যানার্জির সঙ্গে মিটিংয়ের পর সিদ্ধান্ত

সরকারি ও বেসরকারি হাসপাতালগুলির পাশাপপাশি, পুরসভার বরো অফিসগুলিতেও হবে টিকাকরণ। পুরসভার কোল্ডচেন পয়েন্টে রাখা হয়েছে করোনার টিকা। পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, আপাতত পাঁচটি বোরোয় টিকাকরণ শুরু হবে। এরপর অন্য বোরোতেও শুরু করা হবে।

দেশ জুড়ে কোউইন অ্যাপে ভ্যাকসিন প্রাপকদের নাম নথিভুক্ত করা হচ্ছে। সেকারণেই যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। তাই ভ্যাকসিন প্রাপকদের এসএমএস ও হোয়াটসঅ্যাপ করে অবহিত করা হয়েছে।