Congress Candidate List West Bengal: দেব-হিরণের বিরুদ্ধে প্রার্থীর নাম ঘোষণা কংগ্রেসের, বনগাঁয় প্রদীপের আলোতেই হাতের আস্থা
Adhir Ranjan, Mallikarjun Kharge (Photo Credit: ANI/Twitter)

পার্থ প্রতিম চন্দ্র: আসন্ন লোকসভা নির্বাচনে বাংলায় আরও তিনটি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করল কংগ্রেস। ঘাটালের মত শক্তিশালী বাম ভোট থাকা কেন্দ্রেও প্রার্থী দিয়ে দিল হাত শিবির। সঙ্গে বনগাঁ এবং উলুবেড়িয়া লোকসভা আসনেও প্রার্থীদের নাম জানিয়ে দিলেন মল্লিকার্জুন খাড়গে-রাহুল গান্ধীরা। ঘাটালে টলিউডের দুই সেলেব- তৃণমূলের দেব (দীপক অধিকারী) ও বিজেপির হিরণ (হিরণ্ময় চট্টোপাধ্যায়)-এর বিরুদ্ধে কংগ্রেস দাঁড় করালো ডক্টর পাপিয়া চক্রবর্তী-কে। এখানে সিপিআই প্রার্থী করেছে তপন গঙ্গোপাধ্যায়-কে। গত লোকসভা নির্বাচনে কংগ্রেস ঘাটালে মাত্র ৩২ হাজার ভোট পেয়ে চতুর্থ হয়েছিল, আর তৃণমূলের টিকিটে ৭ লক্ষ ১৭ হাজার ভোট পেয়ে জিতেছিলেন দেব। বিজেপি-র ভারতী ঘোষ সেখানে পেয়েছিলেন ৬ লক্ষ ১০ হাজার ভোট। সিপিআইয়ের এখানে এক লক্ষের ভোট ব্যাঙ্ক রয়েছে।

কংগ্রেস আগেই জানিয়েছিল, বাংলায় তাদের সঙ্গে শুধু সিপিএমের জোট হয়েছে। ফলে সিপিআই, ফরওয়ার্ড ব্লক, আরএসপি যেখানে প্রার্থী দেবে সেখানে তারা ভোটে লড়বে। পুরুলিয়া ও উত্তরবঙ্গের একটি আসনে কংগ্রেসকে কিছুতেই ছাড়তে চায়নি ফরওয়ার্ড ব্লক। তারপরই কংগ্রেস নেতৃত্ব এমন সিদ্ধান্ত নেয়। আরও পড়ুন-ভোটের আগে রাজ্যে 'দাঙ্গা' করবে বিজেপি, পুরুলিয়ার সভামঞ্চ থেকে সতর্কতা মুখ্যমন্ত্রীর

ঘাটালের পাশাপাশি বনগাঁ এবং উলুবেরিয়া-য় প্রার্থীদের নাম ঘোষণা করল হাত শিবির। মতুয়া গড় বনগাঁ-য় কংগ্রেস প্রার্থী হলেন প্রদীপ বিশ্বাস। এখানে জোর লড়াই বিজেপি-র বিদায়ি সাংসদ শান্তনু ঠাকুর ও তৃণমূল বিধায়ক বিশ্বজিত দাসের মধ্যে। সিএএ ইস্যু বনগাঁর লড়াইকে এবার জমিয়ে দিয়েছে। গতবার বনগাঁ লোকসভায় কংগ্রেস প্রার্থী মাত্র সাড়ে ২২ হাজার ভোট পেয়েছিলেন। বিজেপি-র শান্তনু ঠাকুর গতবার ১ লক্ষ ১১ হাজার ভোটের ব্যবদধানে জিতেছিলেন নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূলের মমতা ঠাকুরের বিরুদ্ধে। সিপিএমের এখানে এক লক্ষের মত নিশ্চিত ভোটব্যাঙ্ক রয়েছে।

উলুবেড়িয়া-য় আইএসএফ প্রার্থী করেছে অধ্যাপক মফিকুল ইসলাম-কে। সেখানে কংগ্রেস দাঁড় করালো আজহার মল্লিক-কে। তৃণমূলের বিদায়ি সাংসদ সাজদা আহেমদ এবার জেতার ব্যাপারে ফেভারিট। বিজেপি এখানে প্রার্থী করেছে অরুণ উদয় পাল চৌধুরী-কে।২০০৯ লোকসভা থেকে তৃণমূল এই কেন্দ্র থেকে অনায়াসে জিতে আসছে।

বাংলায় কংগ্রেসের উল্লেখযোগ্য প্রার্থীরা

বহরমপুর- অধীর চৌধুরী

উত্তর কলকাতা- প্রদীপ ঘোষ

পুরুলিয়া- নেপাল মাহাতো

মালদা দক্ষিণ- ইশা খান চৌধুরী

দার্জিলিং-মুনীশ তামাং

এদিন যে তিনটি আসনে কংগ্রেস প্রার্থীদের নাম ঘোষণা করা হল

ঘাটাল- পাপিয়া চক্রবর্তী

বনগাঁ-প্রদীপ বিশ্বাস

উলুবেড়িয়া-আজহার মল্লিক