West Bengal Weather Update: ঘূর্ণাবর্তের জেরে মেঘে ঢেকেছে দক্ষিণবঙ্গ, শীত যেতে না যেতেই ফের বৃষ্টির ভ্রূকুটি
কলকাতার বৃষ্টির ফাইল ছবি।(Photo Credits: Wikimedia)

কলকাতা, ২৪ ফেব্রুয়ারি: বসন্তকালেও বৃষ্টি (Rain fall) হবে, একেবারে বজ্রপাত-সহ বৃষ্টি যাকে বলে। সোমবার সকাল থেকেই উধাও রোদ্দুর। বরং মেঘলার জেরে ফের শিরশিরানি ঠান্ডাটা জেঁকে বসেছে। শহর কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকেও আসছে ছিটোফাঁটা বৃষ্টির খবর। ঘূর্ণাবর্তের জেরে আকাশের মুখভার হলেও, দক্ষিণবঙ্গে বৃষ্টি কেমন হবে তার কোনও পূর্বাভাস দিতে পারেনি আলিপুরের হাওয়া অফিস। তবে আজ উত্তরবঙ্গে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কালও আকাশ মেঘলা থাকতে পারে। মঙ্গলবারেও আকাশের চেহারার খুব একটা বদল হবে না। বুধবার বৃষ্টিপাতের সম্ভাবনা বেশ বেশি। নয় নয় করে এদিন রাজ্যের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ ও নদিয়া জেলার বিভিন্ন অংশে সোমবার বৃষ্টি হতে পারে। এদিকে গত ২৪ ঘণ্টায় কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস। আজ সকালে কলকাতার তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেলসিয়াস। বেলার দিকে আকাশ অংশত মেঘলা থাকলেও সূর্যের দেখা মিলতে পারে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। এবছর চমকে দিয়েই শীত পড়েছিল বঙ্গে। শহর কলকাতা লেপের ওমে ঊষ্ণতা খুঁজেছে অনেক দিন পর। তবে শীতের মরশুমকে কাঁপিয়ে দিতে মাঝেমাঝেই বৃষ্টি এসেছে। আরও পড়ুন-COVID-19: করোনাভাইরাসের মারণ কামড়ে ত্রস্ত পাকিস্তান, সংক্রমণ প্রতিরোধে ইরান সীমান্ত সিল করল

২৫ ডিসেম্বর থেকে সুরু করে ইংরেজি নববর্ষ, সরস্বতী পুজো সঙ্গে কলকাতা বইমেলা, সব আনন্দকে মাটি করতে ভিলেনের ভূমিকায় অবতীর্ণ হয়েচে বৃষ্টি। সামনেই রহের উৎসব দোল। বসন্তের এই আনন্দ লগ্নে আকাশজুড়ে ফের মেঘের ভ্রুকুটি, মন খারাপ করে দিচ্ছে বঙ্গবাসী। শীত বিদায়ে যাঁরা গরম পোশাককে এবারের মতো ছুটি দিয়েছিলেন, তাঁরাই বেশ বিপাকে পড়েচেন।