ARWU Ranking 2020: দেশের বিশ্ববিদ্যালয়গুলির শীর্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়, অভিনন্দন মুখ্যমন্ত্রীর
Calcutta University. Photo: Wikipedia

কলকাতা, ৩ এপ্রিল: কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) মুকুটে নতুন পালক। সাংহাই র‌্যাঙ্কিং (Shanghai Ranking 2020) বা অ্যাকাডেমিক র‌্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস-র (Academic Ranking of World Universities) শীর্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়। এছাড়াও দেশের শীর্ষ উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলির মধ্যে তৃতীয় স্থান অর্জন করেছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেছেন, এই সাফল্য বিশ্ববিদ্যালয়ের প্রতিটি স্টেকহোল্ডারের জন্য গর্বের বিষয় এবং বিভিন্ন ক্ষেত্রে গবেষণা কার্যক্রমের স্বীকৃতি, যা সর্বদা আন্তর্জাতিক প্রশংসা পেয়েছিল।

সম্প্রতি প্রায় ১৫টি ভারতীয় বিশ্ববিদ্যালয় অ্যাকাডেমিক র‍্যাকিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস র‌্যাঙ্কিং ২০২০ এ স্থান অর্জন করেছে। এই র‌্যাঙ্কিং সাংহাই র‌্যাঙ্কিং নামেও পরিচিত। র‌্যাঙ্কিং ২০২০ অনুসারে, দেশের শীর্ষ শিক্ষাপ্রতিষ্ঠানগুলির মধ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এক নম্বরে রয়েছে এবং কলকাতা বিশ্ববিদ্যালয় তৃতীয় অবস্থানে রয়েছে। আরও পড়ুন: COVID-19 Cases In West Bengal: সংক্রমণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে, রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ১,৭৩৩ জন

কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই সাফল্যে অভিনন্দন জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই খবরটিকে পুরো রাজ্যের জন্য গর্বের মুহূর্ত হিসাবে বর্ণনা করেছেন তিনি। টুইটে তিনি লেখেন, "অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি মেধা এবং বিচারে ভারতের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় এক নম্বরে জায়গা করে নিয়েছে। সাংহাই র‌্যাঙ্কিং' বা অ্যাকাডেমিক র‌্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ২০২০-র নিরিখে এই স্থান পেয়েছে। দেশের সব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের বিচারে তৃতীয় স্থানে আছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এটা পশ্চিমবঙ্গে জন্য অত্য়ন্ত গর্বের বিষয়। আমি আমার আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি শিক্ষক, গবেষক, ছাত্র সহ যারা কলকাতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পর্ক যুক্ত সবাইকে। তাঁদের অবদান এবং অসাধারণ কাজের জন্যই এটা সম্ভব হয়েছে।"