Post Poll Violence In WB: ভোট পরবর্তী হিংসার ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের
ফাইল ছবি

কলকাতা, ১৯ অগাস্ট: ভোট পরবর্তী হিংসার ঘটনায় (Post Poll Violence) সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বে পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে। খুন, ধর্ষণ, মহিলাদের বিরুদ্ধে অপরাধের ক্ষেত্রে তদন্ত করবে সিবিআই (CBI)। ৬ সপ্তাহের মধ্যে জমা দিতে হবে রিপোর্ট। হাইকোর্টের নজরদারিতে হবে এই তদন্ত।

এছাড়া ঘর-বাড়ি ভাঙচুর, আগুন লাগানো, মারধর করা, ঘরছাড়া করার মতো ঘটনায় সিট গঠন করার নির্দেশ দিয়েছে আদালত। তিন আইপিএস আধিকারিক সুমন বালা সাহু, সৌমেন মিত্র এবং রণবীর কুমারের নেতৃত্বে গঠন হবে সিট। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নজরদারিতে কাজ করবে এই সিট বা বিশেষ তদন্তকারী দল। সেই রিপোর্ট ৬ সপ্তাহের মধ্যে জমা দিতে হবে। আরও পড়ুন: Afghanistan Crisis: কাবুল দখলের পরেই আফগানিস্তান ভারত বাণিজ্যিক সম্পর্কের ইতি টানল তালিবান

হাইকোর্টের আরও নির্দেশ, ভোট পরবর্তী হিংসায় যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাঁদের ক্ষতিপূরণ দিতে হবে রাজ্য সরকারকে। এদিকে, তৃণমূল নেতা জ্যোতিপ্রিয় মল্লিক ও পার্থ ভৌমিক এই মামলায় যুক্ত হতে চেয়েছিলেন। তাঁদের আবেদন খারিজ করে দিয়েছে পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ। আদালতের আরও পর্যবেক্ষণ, জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্টে পক্ষপাতিত্বের যে অভিযোগ রাজ্য সরকারের তরফে করা হয়েছিল তা সঠিক নয়।

বেঞ্চ জানিয়েছে, আরও মামলা থাকলে তা শোনার জন্য হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গঠন করবে। ওই ডিভিশন বেঞ্চে আবেদন করা যাবে।