Kolkata: কলকাতায় লাগামছাড়া বেসরকারি বাসের ভাড়া, ক্ষোভ নিত্যযাত্রীদের
Photo Source: Twitter

কলকাতা, ৪ জুন: পুরনো ভাড়াতেই আজ থেকে কলকাতার (Kolkata) রাস্তায় নামার কথা ছিল বেসরকারি বাসের (Private bus service)। যত আসন, তত যাত্রী নিয়েই বাস চলবে। ভাড়া নিয়ে রেগুলেটরি কমিটি গঠনের আশ্বাস দিয়েছিল রাজ্য সরকার। সরকারের আশ্বাসের পরেই পথে নামে বেসরকারি বাস। কিন্তু বাস্তবের ছবিটা ছিল একেবারে অন্য। যেমন-তেমন ভাড়া নেওয়া হয় যাত্রীদের কাছে। বাসে উঠলেই নূন্যতম ভাড়া কোথাও ১০ তো কোথাও ২০। সরকারি নির্দেশিকা যেমন-তেমন ভাড়া নেওয়ার জেরে ক্ষোভ প্রকাশ যাত্রীদের।

বৃহস্পতিবার সকাল থেকেই রাস্তায় যাত্রীদের ভিড় ছিল চোখে পড়ার মত। কারণ রাজ্য সরকারের নির্দেশে ইতিমধ্যেই খুলে গেছে সরকারি এবং বেসরকারি অফিস। আনলক ওয়ানে অফিস যাওয়ার জন্য আর মিলছে না অফিস-ক্যাব। তাই অগত্যা পাবলিক বাসই ভরসা। কারণ যাত্রী সংখ্যা নিয়ন্ত্রণের নির্দেশ থাকার জন্য অটো এবং ট্যাক্সি ভাড়া দিতে রীতিমত ছ্যাঁকা খেতে হয়। তাই আমজনতার কাছে পাবলিক বাসই ভরসা। কিন্তু সেই বাস-মিনিবাস সবকিছুরই লাগামছাড়া।

উত্তর থেকে দক্ষিণ কলকাতা, হাওড়া ময়দান থেকে শিয়ালদহ রুটের বাস, সব রুটেই ভাড়ার কোনও ঠিকঠিকানা ছিল না বলে অভিযোগ উঠেছে।

সাধারণ মানুষের ক্ষোভ ও পরিস্থিতি বিবেচনা করে মঙ্গলবার পরিবহণ দফতরের কর্তাদের সঙ্গে বৈঠক করে চারটি বাস মালিক সংগঠন। দু’পক্ষের আলোচনার ভিত্তিতে বেসরকারি বাসের ভাড়া নিয়ে তৈরি হয়েছে রেগুলেটরি কমিটি। কমিটিতে থাকছেন সরকার ও বাস মালিক সংগঠনের প্রতিনিধিরা। এর ফলে ভাড়া নিয়ে দ্রুত সমাধান মিলবে বলে আশাবাদী বাস মালিক সংগঠনগুলি। তাই বৃহস্পতিবার থেকে বাস চালাতে রাজি হয়েছিলেন বাস মালিকরা৷