Bangladeshi Barge Sinks In Hooghly River: হুগলি নদীতে সংঘর্ষ, পোর্ট ট্রাস্টের জাহাজের ধাক্কায় ডুবল বাংলাদেশি বার্জ
পোর্ট ট্রাস্টের জাহাজের ধাক্কায় ডুবল বাংলাদেশি বার্জ (Photo: Facebook)

বজবজ, ১২ মার্চ: কলকাতা পোর্ট ট্রাস্টের (Kolkata Port Trust) একটি জাহাজের সঙ্গে সংঘর্ষ। হুগলি নদীতে (Hooghly river) ডুবে গেল বাংলাদেশের পণ্যবাহী বার্জ (Bangladeshi barge)। বার্জটির নাম ‘এমভি মমতাময়ী মা’। বজবজ থেকে রওনা হওয়ার পর মহেশতলার (Maheshtala) আক্রার কাছে আজ দুপুরে দুর্ঘটনাটি ঘটে। জাহাজটি ফ্লাই অ্যাশ ভরতি থাকায় জলে ডোবার পর অগ্নিসংযোগের ফলে আগুন ও ধোঁয়া বেরোতে দেখা যায়। এই সংঘর্ষের জেরে বাংলাদেশির জাহাজের উপর পড়ে আহত হয়েছেন একজন। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বার্জের বাকিদের লাইফ জ্যাকেট দিয়ে উদ্ধার করে আরেকটি বাংলাদেশি জাহাজ।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আজ সকালে ‘এমভি মমতাময়ী মা’ নামের ওই বার্জটি বাংলাদেশের দিকে যাচ্ছিল। সেই উল্টোদিক থেকে আসছিল পোর্ট ট্রাস্টের একটি জাহাজ। দক্ষিণ ২৪ পরগনার মহেশতলা থানার আক্রার কাছে দুটির মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। যার জেরে বার্জে আগুন লেগে যায়। এরপর ডুবতে শুরু করে ফ্লাই অ্যাশ বোঝাই বার্জটি। ডুবন্ত অবস্থাতেই সেটি পাড়ের দিকে আসার চেষ্টা করে। কিন্তু স্রোতের টানে বেশি দূর আসতে ব্যর্থ হয়। বাটানগরের কাছে পাড়ে দাঁড়িয়ে পড়ে সেটি। দ্রুত ঘটনাস্থানে পৌঁছোয় রিভার ট্রাফিক পুলিশ ও বিপর্যয় মোকাবিলা বাহিনী। তারাই বার্জের কর্মীদের উদ্ধার করে। উদ্ধারকারী দল বাঁচানোর চেষ্টা করলেও 'এমভি মমতাময়ী মা' ধীরে ধীরে ডুবতে থাকে। কিছুক্ষণের মধ্যে সেটি ডুবে যায়। আরও পড়ুন: Water Tank Collapses In Salt Lake: সল্টলেকে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল জলের ট্যাঙ্ক

দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছোয় বন্দর থানার পুলিশ। বার্জটি ডুবে যাওয়ায় নদীতে ছড়িয়ে পড়তে শুরু করেছে ফ্লাই অ্যাশ। যার জেরে দূষণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা পোর্ট ট্রাস্ট।