Baishakhi Banerjee: মিল্লি আল-আমিন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদ থেকে ইস্তফা দিলেন বৈশাখী বন্দ্যোপাধ্যায়
বৈশাখী বন্দ্যোপাধ্যায় (Photo: facebook)

কলকাতা, ২০ মার্চ: মিল্লি আল আমিন কলেজের (Milli Al-Ameen College) ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদ থেকে ইস্তফা দিলেন অধ্যাপক বৈশাখী বন্দ্যোপাধ্যায় (Baishakhi Banerjee)। বেশ কড়া ভাষায় তিনি পদত্যাগপত্র লিখেছেন। তা উচ্চশিক্ষা দপ্তরে পাঠিয়ে দিয়েছেন বৈশাখীদেবী। এর আগেও বৈশাখী বন্দ্যোপাধ্যায় মিল্লি আল আমিন কলেজের অধ্যক্ষের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। কিন্তু তখন তাঁর পদত্যাগপত্র গৃহীত হয়নি। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) তাঁকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে কাজ চালানোর নির্দেশ দেন এবং কলেজের আভ্যন্তরীণ সমস্যা মিটিয়ে দেওয়ার আশ্বাসও দেন। যদিও এবার বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের কলেজের দায়িত্ব ছেড়ে যাওয়া নিশ্চিত। এদিকে, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিকেলে সাংবাদিক বৈঠক করবেন বলে জানা গেছে। সেখানে তিনি এ প্রসঙ্গে মুখ খুলতে পারেন।

পদত্যাগপত্রে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে উদ্দেশ্য করে বৈশাখী বন্দ্যোপাধ্যায় লিখেছেন, "আমি নাকি একটা সংখ্যালঘু কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদ সামলাতে পারিনি। একটি বাংলা দৈনিকে আপনার এই মন্তব্য আমাকে অবাক করেছে।" আরও পড়ুন: Mamata Banerjee On PK Banerjee: 'আগামী প্রজন্মের জন্য অনুপ্রেরণা হিসাবে কাজ করে যাবেন', পিকে ব্যানার্জির প্রয়াণে শোকবার্তা মুখ্যমন্ত্রীর

বুধবার কলেজের সমস্যা কাটাতে বৈশাখী বন্দ্যোপাধ্যায় এবং পরিচালন সমিতির সদস্যদের বৈঠকে ডেকেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু অভিযোগ, বৈঠকের শুরুতেই শিক্ষামন্ত্রী অধ্যক্ষার উদ্দেশ্যে অবমাননাকর মন্তব্য করেন। তাঁকে করোনাভাইরাসের সঙ্গে তুলনা করেন শিক্ষামন্ত্রী। পরিচালন সমিতির সদস্যদের সামনে তাঁর এই মন্তব্য স্বভাবতই প্রবল অপমানিত বোধ করেন বৈশাখীদেবী। সূত্রের আরও খবর, বৈঠকে হাজির সকলকে চা দেওয়া হলেও, অধ্যক্ষার সঙ্গে সেই সৌজন্যমূলক আচরণও করা হয়নি। সেইসঙ্গে, পরিচালন সমিতির যে অংশ বৈশাখীর বিরুদ্ধে, শিক্ষামন্ত্রী তাঁদেরই পক্ষ নিয়ে কথা বলেন বলেও অভিযোগ। এমনকী অধ্যক্ষার সঙ্গে অপমানজনক আচরণ করার জন্য কলেজের যে শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ, তাঁকেই শিক্ষা দপ্তরের উচ্চ পদে বসানো হবে বলে খবর। এসব শুনে বৈশাখীদেবী অত্যন্ত ব্যথিত হন। কার্যত কাঁদতে কাঁদতে তিনি বিকাশ ভবন ছেড়ে চলে যান।