Basudeb Das Baul Performed Mamata’s Rally: শাহকে আপ্যায়ণের পর মমতার জনসভায় গাইলেন বাসুদেব দাস বাউল, দেখুন ভিডিও
মমতার মঞ্চে বাসুদেব দাস বাউল(Photo Credits:ANI)

বোলপুর, ৩০ ডিসেম্বর: এক সপ্তাহের ব্যবধানে বিজেপি নেতা তথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বাড়িতে আপ্যায়ণের পর এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের মঞ্চে গান গাইলেন বাসুদেব দাস বাউল (Basudeb Das Baul)। হ্যাঁ অমিত শাহ ও তৃণমূলনেত্রীর পদযাত্রা ধার ও ভার নিয়ে চলছে আলোচনা। মমতা বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রায় জনসমুদ্র ভেঙে পড়েছিল গতকাল। তিনি লজমোড় থেকে হাঁটতে শুরু করেন। তার আগে ডাকবাংলোর মাঠে বাউল সম্প্রদায়, সাঁওতালরা ভিড় জমিয়েছিলেন। তাঁরাও একে একে সেই পদযাত্রায় যোগ দিলেন। মুখ্যমন্ত্রী হাঁটছেন আর রাস্তার দুপাশের বাড়ির ছাদে তিল ধারণের জায়গা নেই। কাতারে কাতরে লোক দাঁড়িয়ে আছে। সামনে একটা লরিতে তখন একের পর এক রবীন্দ্র সংগীত গেয়ে চলেছেন শিল্পীরা।

রাস্তার দুপাশে পড়েছে হোর্ডিং। একদিকে মমতা বন্দ্যোপাধ্যায় ও বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের কাটআউট। অন্যদিকে তখন রবীন্দ্রনাথের বিরাট বিরাট কাটআউট। যার প্রত্যেকটিতে লেখা কোনও না কোনও রবীন্দ্রগান। প্রায় ১ হাজার বাউল শিল্পী সেই পদযাত্রায় গান গাইতে গাইতে মমতার সঙ্গে এগিয়ে চলেছেন। তাঁদের মধ্যেই আলাদা করে চিনে নেওয়া গেল বাসুদেব দাসবাউলকে। গত ২০ ডিসেম্বর তাঁর বাড়িতেই পোস্ত সহযোগে মধ্যাহ্নভোজ সেরেছেন অমিত শাহ। এক সপ্তাহের ব্যবধানে সেই বাসুদেব বাউল মমতার পদযাত্রায় গানগাইছেন। জামবুনি বাসস্ট্যান্ডে রবীন্দ্র মূর্তির পাদদেশ পদযাত্রা সমাপ্ত হলে সেখানেই জনসবা করেন মুখ্যমন্ত্রী। সেই মঞ্চে বাসুদেব বাউলকে গান গাইতে আহ্বান জানান তিনি। বাসুদেব বাউল গাইলেন, “তোমায় হৃদমাঝারে রাখব ছেড়ে দেব না।” বলা বাহুল্য, এই গানটি তিনি অমিত শাহকেও শুনিয়েছেন। আরও পড়ুন-Suvendu Adhikari: খড়দার সভা থেকে 'ক্ষমতায় আসলে নিউটনের তৃতীয় ল কার্যকর হবে' হুঁশিয়ারি শুভেন্দু অধিকারীর

প্রান্তিক পরিবারে গিয়ে আসনে বসে দলের ভারিক্কি নেতার সাদামাটা মধ্যাহ্নভোজ। ভোটের আগে চমকের রাজনীতিতে নতুন যোগ হয়েছে। ২০১৭-তে নকশালবাড়িতে রাজু মাহালি গীতা মাহালির বাড়িতে ঠিক এভাবেইআতিথ্য গ্রহণ করেছিলেন অমিত শাহ। এবার সেই তালিকায় বোলপুরের বাসুদেব বাউল জুড়েছেন।সেবার অমিত শাহর ভোজপর্ব মিটে গেলে রাজু ও গীতা মাহালি আনুষ্ঠানিকভাবে তৃণমূলে যোগ দেন। এবার তো এক সপ্তাহের মধ্যেই মমতা মঞ্চে গান গাইনেলন বাসুদেব বাউল। তবে বাউল সম্প্রদায়ের এই রং পরিবর্তন নিয়ে ওই শিল্পীর সাফ দাবি, “রাজনীতি বুঝি না। আমরা বাউল মানুষ। যাঁরাই ডাকবেন সেখানেই যাব। অমিত শাহ বাড়িতে এসেছিলেন তাঁকে খাইয়েছি। মমতা বন্দ্যোপাধ্যায় ডেকেছেন, একানেও এসেছি।” যদিও বিজেপি নেতা অনুপম হাজরার দাবি, বাসুদেব দাকে তিনি চেনেন। তৃণমূলের লোকজন তাঁকে জোর করে এই সভায় নিয়ে এসেছেন।