WB Assembly Elections 2021: তিনদফার ভোট ১ দিনে, কী বলল নির্বাচন কমিশন?
নির্বাচন কমিশন ভবনের ফাইল ছবি (Photo Credits: ANI)

কলকাতা, ১৫ এপ্রিল: করোনা তাড়ণায় দেশের অবস্থা শোচনীয়। নববর্ষে দৈনিক সংক্রমণ দু’লাখ ছাড়িয়েছে। গুজরাটে হাসপাতালে বেড নেই। দিল্লিতে হু হু করে বাড়ছে সংক্রমণ। মুম্বইয়ের অবস্থা দিনের পর দিন খারাপ হচ্ছে। পশ্চিমবঙ্গে চলছে বিধানসভা নির্বাচন। আট দফার ভোটে চার দফা হয়ে গেছে। বাকি এখনও চার দফা এর মধ্যেই সংক্রমণ ছড়িয়েছে। করোনা আক্রান্ত হয়ে আজ প্রয়াত হয়েছেন মুর্শিদাবাদের সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী রেজাউল হক। এদিকে দেশের করোনা পরিস্থিতি দেখে ইতিমধ্যে জনসভা বাতিল করেছে বামফ্রন্ট। বাম নেতা মহম্মদ সেলিম নিজে একথা জানিয়েছেন। এদিকে তৃণমূল কংগ্রেস চাইছে করোনা সংক্রমণে রাশ টানতে শেষ তিনদফা ভোট এক দফায় যাতে করা যায়।  আরও পড়ুন-Visakhapatnam: মেয়েকে অপমানের বদলা, ধর্ষকের পরিবারের ৬ জনকে খুন নির্যাতিতার বাবার

এনিয়ে কমিশনরে দ্বারস্থ হয়েছে তৃণমূল কংগ্রেস। ডেরেক ও’ব্রায়েন ইতিমধ্যেই টুইটে সেকথা জানিয়েছেন। করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত প্রসঙ্গে কয়েকদিন আগে হুগলির চুঁচুড়ার সভায় হুঁশিয়ারির সুরে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “কেন আট দফায় নির্বাচন করা হচ্ছে। BJP-র মণ্ডলরা ঠিক করে দিচ্ছে নির্বাচনের দিন। বলবে, কোভিড হয়েছে বলে নির্বাচন বন্ধ করে দাও! এসব চলবে না। ভোট যখন শুরু হয়েছে, শেষ করতে হবে। এই পরিস্থিতিতে কি ভোটটা ৩-৪ দফায় করা যেত না?” বর্তমানে  যে হারে করোনার সংক্রমণ বাড়ছে, তাতে নির্বাচনী প্রচারে যাতে করোনায় সুরক্ষাবিধি কঠোরভাবে পালন করা হয়, সে ব্যাপারে রাজনৈতিক দলগুলিকে বার্তা দিতে পারে কমিশন। সম্প্রতি কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে যাতে নির্বাচনী প্রচারে সমস্ত করোনা বিধি পালন করা হয়।

আগামী কাল শুক্রবার ভোট আবহ নিয়ে সর্বদল বৈঠকে বসতে চলেছেন মুখ্য নির্বাচনী আধিকারিক। করোনা আবহে শেষ তিন দফার ভোট এক দফায়কী করবে নির্বাচন কমিশন? সমস্ত পর্যবেক্ষকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করছেন নতুন নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র। বৈঠকে সিইও রয়েছেন বলেও জানা গেছে।