Kolkata Metro Fare Hike: আজ থেকে বাড়ল কলকাতা মেট্রোর ভাড়া
প্রতীকী ছবি (Photo Credit: Metro Rail Kolkata @metrorailwaykol Twitter Page)

কলকাতা, ৫ ডিসেম্বর: ঘোষণা হয়েছিল আগেই। সেইমতো আজ বৃহস্পতিবার থেকে বাড়ল কলকাতা মেট্রোর যাত্রী ভাড়া (Kolkata Metro Fare)। ছ'বছর আগে কলকাতা মেট্রোর ভাড়া বেড়েছিল। তারপর ২০১৯ সালে ফের মেট্রোর ভাড়া বাড়িয়ে দিল মেট্রো কর্তৃপক্ষ। শেষবার কলকাতা মেট্রোয় ভাড়া বেড়েছিল ২০১৩ সালের ৭ নভেম্বর। নতুন ভাড়ার তালিকায় এক লাফে প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়াল টিকিটের দাম (Ticket Fare)। একেবারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East-West Metro Fare) ধাঁচেই তৈরি করা হয়েছে কলকাতা মেট্রোর ভাড়ার কাঠামো। স্ল্যাব বদলে ফেলার জন্য কলকাতা মেট্রোর ভাড়া বাড়ছে একলাফে অনেকটাই।

এদিন সকাল থেকে নতুন ভাড়াতে পরিষেবা গ্রহণ করতে হচ্ছে যাত্রীদের (Passenger)। ভাড়ায় পরিবর্তন আনায় ন্যূনতম ও সর্বোচ্চ ভাড়া অপরিবর্তিত আছে ঠিকই, কিন্তু কমিয়ে দেওয়া হয়েছে স্ল্যাব। এতদিন প্রতি কিলোমিটার যাওয়ার জন্য যাত্রীদের গড়ে একটাকা বা তারও কম টাকা খরচ করতে হত। এবার থেকে প্রথম ১০ কিলোমিটার যাওয়ার জন্য প্রতি কিলোমিটার দ্বিগুণ ভাড়া গুনতে হবে যাত্রীদের। প্রথম ১৫ কিলোমিটারের জন্য ব্যয় করতে হবে প্রায় দেড় গুণ পরিমাণ অর্থ। অর্থাৎ প্রথম জোনের ভাড়া যেখানে ছিল ৫ টাকা তাই রাখা হয়েছে। কিন্তু তারমধ্যে কমানো হয়েছে কিলোমিটার। অর্থাৎ ০ থেকে ৫ কিমি যেতে যেখানে ৫ টাকা খরচ করতে হত সেখানে কিলোমিটার কমিয়ে করা হয়েছে ২ কিমি। অন্যদিকে, জোন-২-এ অর্থাৎ ২ থেকে ৫ কিমি যাত্রাপথের জন্য টিকিটের দাম বাড়িয়ে করা হয়েছে ১০ টাকা। ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হওয়ার কিছুদিন আগেই নতুন ভাড়ার কাঠামো চালু করা হল কলকাতা মেট্রোতেও। যান্ত্রিক গোলযোগ থেকে নানা ধরনের ত্রুটি-বিচ্যুতি কলকাতা মেট্রোর নিত্যসঙ্গী। যাত্রীদের বক্তব্য ছিল সমস্যা মেটাতে প্রয়োজনে মেট্রো রেলের ভাড়া বাড়ানো হোক। সুস্থ-স্বাভাবিক পরিষেবা নিশ্চিত করুক কর্তৃপক্ষ। কয়েক মাস আগে কেন্দ্রীয় উপদেষ্টা মণ্ডলীর সদস্যরা কলকাতা মেট্রোর যাত্রীদের সঙ্গে তাঁদের সুবিধা-অসুবিধা নিয়ে কথা বললে তাঁদের কাছেও একই দাবি করেন যাত্রীরা। আরও পড়ুন: Kolkata ATM Fraud: এটিএম জালিয়াতির শিকার কলকাতার বৃদ্ধ, টাকা ডেবিট হল দিল্লিতে

গত মঙ্গলবার সংস্থার পক্ষ থেকে কলকাতা মেট্রোর ভাড়ার নয়া কাঠামো প্রকাশ করা হয়। সেখানে দেখা যায় ইস্ট-ওয়েস্ট মেট্রো এবং কলকাতা মেট্রোয় ভাড়ার জন্য একই স্ল্যাব ধার্য করা হয়েছে। এই সময়ের খবর অনুযায়ী,  কলকাতা মেট্রোর দু'টো লাইনেই একই টোকেন ব্যবহার করা যাবে। কিন্তু এতকিছুর পরেও সময়ের সঙ্গে খাপ খাইয়ে মেট্রোর পরিষেবা (Service) উন্নত করে তোলা যাবে কিনা সেটাই মেট্রো কর্তৃপক্ষের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।