WhatsApp Disappearing Messages Feature: সাতদিনেই স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হবে চ্যাট, দেখুন কীভাবে ব্যবহার করবেন
হোয়াটসঅ্যাপ (Photo Credits: Pixabay)

হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং ফিচার এবার ব্যবহার করা যাবে ভারতেও। ব্যক্তিগত কিংবা গ্রুপে পাঠানো কোনও মেসেজ, ছবি কিংবা ভিডিও সাতদিনের বেশি দেখা যাবে না নির্দিষ্ট চ্যাটে। সাতদিন হয়ে গেলে নিজে থেকেই সেই মেসেজ ডিলিট হয়ে যাবে। তবে ৭ দিনের বদলে যদি ব্যবহারকারী চান দিনের সংখ্যা বাড়াতে কিংবা কমাতে পারেন। হোয়াটসঅ্যাপ ওয়েব, অ্যান্ড্রয়েড, আইওএস এবং কেএআইওএস সমস্ত ক্ষেত্রেই ডিসঅ্যাপিয়ারিং ফিচার প্রযোজ্য হবে। তবে ছবি কিংবা ভিডিও-র ক্ষেত্রে যদি স্বয়ংক্রিয়ভাবে সেটি আপনার ফোনের মেমোরি কার্ডে সেভ হয়ে যায়। তাহলে সেই বিষয়টি সম্পূর্ণ আলাদা। কিন্তু আপনার চ্যাট বক্স থেকে সেগুলি ডিলিট হয়ে যাবে। ব্যক্তিগত চ্যাটের ক্ষেত্রে প্রয়োজনে আপনি সেটি অন-অফ করে রাখতে পারবেন তবে গ্রুপ চ্যাটের ক্ষেত্রে এই বিষয়টি নির্ভর করবে গ্রুপের অ্যাডমিনের উপরে। পাশাপাশি ব্যক্তিগত চ্যাটের ক্ষেত্রে কোন কোন চ্যাটে আপনি এটা প্রয়োগ করতে চান, সেটিও আপনার উপরই নির্ভর করবে।

কীভাবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে এই ফিচারটি প্রয়োগ করবেন। দেখে নিন নির্দিষ্ট ধাপে।

১. প্রথমত, আপনার ফোনে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারটি ওপেন করুন। এরপর আপনি কার প্রোফাইলে এই ফিচারটি প্রয়োগ করতে চান। তার কনটাক্টে যান।

WhatsApp Disappearing Messages Feature (File Photo)

২. প্রোফাইলটি ওপেন করে ওই নির্দিশ্ট কনটাক্টের নামের উপর ক্লিক করুন এবং স্ক্রল ডাউন করুন, যদি না হয় গুগল প্লে স্টোরে কিংবা অ্যাপল প্লে স্টোরে গিয়ে হোয়াটসঅ্যাপ আপডেট করে নিন।

৩. এবার ডিসঅ্যাপিয়েরের অপশনটি দেখতে পাবেন আপনি। সেখানে ক্লিক করলেই নতুন এই অপশনটি সম্পর্কে আপনার কাছে একটি মেসেজ আসবে যাতে লেখা থাকবে যে ৭ দিন পর এই নির্দিষ্ট কনটাক্টের সমস্ত মেসেজ স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে।

WhatsApp Disappearing Messages Feature (File Photo)

৪. যদি আপনি নিজের হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্টে এই নিয়মটি বলবৎ করতে চান। তাহলে শীঘ্রই এই নির্দিষ্ট নিয়ম অনুসরণ করুন।