NASA To Study UFO Sightings: ভিনগ্রহী যান'-র অস্তিত্ব পরীক্ষা করতে দল গঠন করল নাসা
NASA (Photo credits: PTI)

ওয়াশিংটন, ১০ জুন: 'ভিনগ্রহী যান' (Unidentified Flying Object)-র অস্তিত্ব আদৌ আছে কি না তা পরীক্ষা করার জন্য বড় পদক্ষেপ নিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। শুক্রবার তারা অজ্ঞাত বায়বীয় ঘটনা (Unidentified Aerial Phenomena) পরীক্ষা করার জন্য একটি স্বাধীন অধ্যয়ন দলকে নিয়োগ করেছে। সংস্থাটি ইউএপি (UAP)-কে আকাশের এমন ঘটনা হিসাবে সংজ্ঞায়িত করেছে, যেগুলিকে বিমান বা পরিচিত প্রাকৃতিক ঘটনা হিসাবে চিহ্নিত করা যায় না। তারা জোর দিয়েছিল যে নয় মাসের দীর্ঘ অধ্যয়নটি একটি বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে হবে।

ইউএপি-র সীমিত সংখ্যক পর্যবেক্ষণ বর্তমানে এই ধরনের ঘটনার প্রকৃতি সম্পর্কে বৈজ্ঞানিক সিদ্ধান্তে পৌঁছানো কঠিন করে তোলে বলেও জানিয়েছে সংস্থাটি। তাই অধ্যয়নটি বর্তমানে উপলব্ধ ডেটা শনাক্তকরণের উপর, ভবিষ্যতের ডেটা কীভাবে সংগ্রহ করা যায় এবং কীভাবে সেই ডেটা ব্যবহার করে বৈজ্ঞানিক বোঝাপড়াকে এগিয়ে নিয়ে যাওয়া যায়, তার উপর ফোকাস করবে। আরও পড়ুন: Indian App 'Safecity': যৌন হিংসা রুখতে নয়া অ্যাপ 'সেফসিটি', ওয়ার্ল্ড জাস্টিস চ্যালেঞ্জ জিতে নিলেন মুম্বইকন্যা

ওয়াশিংটনে নাসা সদর দফতরের সহযোগী প্রশাসক টমাস জুরবুচেন বলেছেন, "নাসা বিশ্বাস করে যে বৈজ্ঞানিক আবিষ্কারের সরঞ্জামগুলি শক্তিশালী এবং এখানেও প্রযোজ্য। আমাদের কাছে মহাকাশ থেকে পৃথিবীর পর্যবেক্ষণের বিস্তৃত পরিসরে অ্যাক্সেস রয়েছে। এটি বৈজ্ঞানিক অনুসন্ধানের প্রাণবন্ত। আমাদের কাছে এমন সরঞ্জাম এবং দল রয়েছে যারা আমাদের অজানা সম্পর্কে আমাদের বোঝার উন্নতি করতে সাহায্য করতে পারে। এটাই বিজ্ঞানের সংজ্ঞা। আমরা সেটাই করি।"