Asteroid Alert: মিলে গেল নস্ত্রাদামুসের পূর্বাভাস, আইফেল টাওয়ারের আকারের গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে
গ্রহাণু (Photo Credits: Pixabay)

জনপ্রিয় ফরাসি জ্যোতিষ নস্ত্রাদামুসের (Nostradamus) পূর্বাভাস মিলে গেল। আজ পাঁচটি গ্রহাণু (Asteroid) পৃথিবীর গা ঘেঁষে যাবে। সেন্ট্রাল ফর নেয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজ (সিএনইওএস) এর মতে, এর মধ্যে তিনটি ছোটো গ্রহাণু, অন্য দুটি গ্রহাণু আইফেল টাওয়ারের আকারের চেয়ে বড়। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে ছোটো গ্রহাণুগুলি ক্ষুদ্রতর প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে। ৩৪০ মিটার ব্যাসের CO247 নামের সেই অতিকায় গ্রহাণুটি আইফেল টাওয়ারের ০.৮৩ গুণ। পূর্বাভাস দেওয়া হয়েছে যে এই গ্রহাণু পৃথিবীর ৭.৪ মিলিয়ন কিলোমিটারের মধ্যে দিয়ে যাবে। এর আগে ৩ জানুয়ারিও ২২০ মিটার দীর্ঘ গোল্ডেন ব্রিজের মতোই দৈর্ঘ্যের একটি অতিকায় গ্রহাণু পৃথিবীর পাশ দিয়ে চলে যায়। আমাদের গ্রহের সঙ্গে তার দূরত্ব ছিল ৬.৯ মিলিয়ন কিলোমিটার।

নাসার (NASA) মতে, 2021 AC নামক একটি গ্রহাণু যা মিশরের গ্রেট পিরামিডের দ্বিগুণ আকারের বুধবার পৃথিবীর কক্ষপথ প্রবেশ করবে ও পৃথিবী থেকে মাত্র ৩.৫ কিলোমিটার দূর দিয়ে চলে যাবে। আরও পড়ুন: WhatsApp Account: নতুন বছরে দুঃসংবাদ, এগুলি না মানলে ডিলিট হয়ে যাবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

নাসা আরও জানিয়েছে যে জানুয়ারির প্রথম দিনগুলিতে তিনটি অতিরিক্ত ছোটো গ্রহাণু পৃথিবীকে পেরিয়ে যাবে। তার মধ্যে 2019 YB4 নামের ১৫ মিটার ব্যাসের গ্রহাণুটি ৬.৪ মিলিয়ন কিলোমিটারের নিরাপদ দূরত্বে দিয়ে চলে যাবে। এই গ্রহাণুটিকে অনুসরণ করে দুটি মহাজাগতিক ধ্বংসাবশেষ পৃথিবীর পাশ দিয়ে চলে যাবে।