NASA Solar Eclipse Map For 2023 and 2024: মার্কিন আকাশে দেখা যাবে আগুনের আংটি থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, কবে কখন জানতে হলে দেখুন এই ভিডিও
Nasa Solar Ecplise Map Photo Credit: Twitter@NASA

নাসার (NASA) বেশ কয়েকটি মিশনের পর্যবেক্ষণের উপর ভিত্তি করে একটি নতুন মানচিত্র প্রকাশ করেছে যা দেখে মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রহনপ্রেমীরা এখন গ্রহন দেখার জন্য  প্রস্তুতি শুরু করে দিতে পারে। কারণ নাসা (NASA) দ্বারা প্রকাশিত নতুন মানচিত্র মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৩ ও ২০২৪ সালের সূর্যগ্রহণ কবে হবে সেই তথ্য প্রকাশ করেছে ৷ মানচিত্র থেকে জানা গেছে ২০২৩ সালের ১৪ অক্টোবর "রিং অফ ফায়ার" গ্রহণ লক্ষ্য করা যাবে  এবং ২০২৪ সালে 8 এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। মানচিত্রে  চাঁদের ছায়া  কোন কোন দেশ কখন  অতিক্রম করবে তা দেখা যাচ্ছে এবং মানচিত্রে হাইলাইট করা অন্ধকার পথগুলি পর্যবেক্ষকদের বুঝতে সাহায্য করবে যে তাদের "রিং অফ ফায়ার" দেখতে কোথায় যেতে হবে।

নাসার ওয়েবসাইট অনুসারে, উভয় গ্রহনই মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৮টি রাজ্যের পাশাপাশি মেক্সিকো এবং কানাডার কিছু অংশে দৃশ্যমান হবে। আকাশ পরিষ্কার থাকলে ওরেগন থেকে টেক্সাস পর্যন্ত মানুষ 'রিং অফ ফায়ার' গ্রহন দেখতে পারবে। অন্যদিকে, টেক্সাস থেকে মেইন পর্যন্ত যারা পূর্ণ সূর্যগ্রহণের পথে রয়েছে তারা সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখতে পারবে।

দেখুন সেই ভিডিও-