Instagram On Identity Verification: ভুয়ো ইউজার? এবার ভিডিও সেলফি চাইছে ইনস্টাগ্রাম
Instagram (Photo Credits: Instagram)

নতুন দিল্লি, ১৭ নভেম্বর: এবার বেশকিছু ইউজারকে তাদের মুখের বিভিন্ন অংশের ছবি সমেত ভিডিও সেলফি শেয়ার করতে বলল মেটার ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম। মূলত সংশ্লিষ্ট ইউজারদের পরিচয় যাচাইয়ের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। XDA ডেভেলপারদের তথ্য বলছে, ইনস্টা ইউজারদের একাংশের পরিচয় যাচাই করার প্রয়োজন বোধ করেছে ইনস্টগ্রাম। সংস্থাটি গত বছরের ফিচার টেস্ট করতে গিয়ে বেশকিছু প্রযুক্তিগত সমস্যার মুখে পড়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ফিচার দেখে ভুয়ো ও স্প্যাম ইনস্টা অ্যাকাউন্টের সংখ্যা কমাতে বদ্ধপরিকর মেটা। একবার ইউজারের মুখের বিভিন্ন দিকের ভিডিও রেকর্ড হয়ে গেলে তা পরিচয় যাচাইয়ের জন্য  ইনস্টগ্রামের প্ল্যাটফর্মে আপলোড করতে হবে। আরও পড়ুন- Punjab: করতারপুর করিডর খুলছে, পাকিস্তানে যাওয়ার জন্য প্রস্তুত শিরোমণি গুরুদ্বারের জাঠা

তথ্য বলছে, ভিডিও আপলোড হলেও ইনস্টা প্রোফাইলে তা কখনওই শো করবে না। এমনকী, আপলোডের টিক এক মাস পরে সেই ভিডিও সংস্থার সার্ভার থেকে ডিলিট করে দেওয়া হবে। ‘Take  a Break’ নামে নতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম সেজন্যই আগেভাগে ভুয়ো ও স্প্যাম ইউজারদের সরাতে তৎপর সংস্থা। এই প্রসঙ্গে ইনস্টাগ্রাম প্রধান আদম মোসেরি জানিয়েছেন, এই নয়া ফিচার ইউজারদের মনে করাবে তাঁরা কতদিন ধরে ইনস্টাগ্রাম অ্যাপের সঙ্গে জুড়ে আছেন। ডিসেম্বর থেকে এই ‘Take a Break’ ফিচারটি আরও বড়ো আকারে ছড়িয়ে পড়তে চলেছে।

তবে এই নতুন ফিচার আসতেই  ইনস্টাগ্রামের সমালোচনায় মুখর হয়েছে গোটা বিশ্ব। নেটিজেনদের দাবি, এই  ইনস্টাগ্রাম টিনেজার ইউজারদের জন্য ক্ষতিকারক। মার্কিন হুইসলব্লোয়ার  ফ্রান্সিস হোগেন দেখিয়েছেন, জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ কীভাবে নতুন প্রজন্মের মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করছে।