Jupiter-Earth: ৭০ বছর পর পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসতে চলেছে বৃহস্পতি
Jupiter (Photo: IANS)

ওয়াশিংটন, ১৭ সেপ্টেম্বর: ৭০ বছর পর পৃথিবীর (Earth) সবচেয়ে কাছে আসছে বৃহস্পতি (Jupiter) গ্রহ। আগামী ২৬ সেপ্টেম্বর পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব সবচেয়ে কম থাকবে, তাতে বৃহস্পতিকে অন্য সময়ের তুলনায় বড় এবং উজ্জ্বল দেখাবে। ওইদিন বৃহস্পতি ও সূর্য পৃথিবীর বিপরীত দিকে অবস্থান করবে। পৃথিবীর পৃষ্ঠের দৃষ্টিকোণ থেকে দেখলে এই মহাজাগতিক ঘটনা ঘটে যখন একটি মহাজাগতিক বস্তু (Astronomical Object) পূর্ব দিকে উদিত হয় পশ্চিমে অস্ত যায়, তখন ওই বস্তু এবং সূর্য পৃথিবীর বিপরীত দিকে থাকে।

প্রতি ১৩ মাস অন্তর এই ঘটনা বৃহস্পতির সঙ্গে ঘটে। যার ফলে গ্রহটিকে বছরের অন্য সময়ের তুলনায় বড় এবং উজ্জ্বল দেখায়। কিন্তু এখানেই শেষ নয়। শুক্রবার নাসা এক বিবৃতিতে বলেছে, ২৬ সেপ্টেম্বর পৃথিবী থেকে আনুমানিক ৩৬৫ মিলিয়ন মাইল দূরত্বে থাকবে বৃহস্পতি। তার দূরতম বিন্দু থেকে বৃহস্পতি গ্রহ পৃথিবী থেকে প্রায় ৬০০ মিলিয়ন মাইল দূরে অবস্থান করে। আরও পড়ুন: SOVA Trojan Virus: অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সাবধান, নেট ব্যাঙ্কিংয়ের তথ্য চুরি করতে ভারতের সাইবার স্পেসে SOVA Trojan ভাইরাসের হানা

নাসার মার্শাল স্পেস ফ্লাইট সেন্টারের জ্যোতির্বিজ্ঞানী অ্যাডাম কোবেলস্কি বলেছেন, "ভাল দুরবীনের সাহায্যে ব্যান্ডিং এবং তিনটি বা চারটি গ্যালিলিয়ান উপগ্রহ (চাঁদ) দৃশ্যমান হওয়া উচিত।"

বৃহস্পতির মোট ৭৯টি চাঁদ শনাক্ত করা হয়েছে। যার মধ্যে ৫৩টির নামকরণ করা হয়েছে। এই গ্রহের চারটি বৃহত্তম চাঁদ হল-আইও, ইউরোপা, গ্যানিমিড এবং ক্যালিস্টো। এদের গ্যালিলিয়ান উপগ্রহ বলা হয়।