Paytm Beats PhonePe And Google Pay: গুগল পে ও ফোনপে-কে টপকে সবথেকে বেশি রাজস্ব সংগ্রহের নজির পেটিএম-এর
Photo Credits: IANS

নয়াদিল্লি: গুগল পে (Google Pay) ও ফোনপে (PhonePe)-কে টপকে ২০২২-২৩ আর্থিক বর্ষে মোবাইল পেমেন্ট (Mobile Payments) ও আর্থিক পরিবেষার (Financial Services) ক্ষেত্রে ভারতে (India) সবথেকে বেশি রাজস্ব (Revenue) উপার্জন করল পেটিএম (Paytm)। বুধবার এই বিষয়ে সংস্থার তরফে যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে এই আর্থিক বর্ষে মোট ৭ হাজার ৯৯১ কোটি টাকা রাজস্ব উপার্জন করেছে পেটিএম। যার অনেক পিছনে রয়েছে গুগল পে ও ফোনপে।

২০২২ সালের প্রথম ৯ মাসে ফোনপে যেখানে ১ হাজার ৯১২ কোটি টাকা রাজস্ব উপার্জন করেছে। সেখানে পেটিএম-এর শেষ ত্রৈমাসিকে রাজস্ব উঠেছে ২ হাজার ৩৩৪ কোটি টাকা। অর্থাৎ অনেক পিছনে পড়ে আছে ফোনপে।

ফোনপে ও গুগল পে যখন ইউপিআই পি২পি-এর দিকে নিজের লক্ষ্য ঠিক করে রেখেছে তখন বিভিন্ন দিকে ব্যবসার সম্প্রসারণ করে মুনাফা বাড়িয়ে ফেলছে পেটিএম। বিশেষ করে পেটিএম মার্চেন্ট পেমেন্টের দিকে নিজেদের লক্ষ্য স্থির রেখেছে, যেখান থেকে তাদের সবথেকে বেশি টাকা উপার্জন হচ্ছে।

ওই রিপোর্টে আরও দেখা গেছে যে শেষ ত্রৈমাসিকে পেটিএম ইউপিআই ইনসেনটিভ হিসেবে ১৮২ কোটি টাকা উপার্জন করেছে যা বৃদ্ধি পেয়েছে বার্ষিক ১০১ শতাংশ হারে।

বাজারে থাকা অন্য সংস্থার সঙ্গে পেটিএমের উপার্জন বেশি হওয়ার মূল কারণ হল ওয়ালেট, পোস্টপেড, ফুড ওয়ালেট, ফাস্টট্যাগ ও পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের মাধ্যমে বিভিন্ন ব্যাঙ্কিং পণ্যের বিক্রি। আরও পড়ুন: Over 500 Mn Cyber Attacks Blocked In India: ২০২৩-এর প্রথম তিন মাসে ৫০ কোটির বেশি সাইবার হামলা রুখেছে ভারত