UPI Money Transfer Limit: প্রতিদিন GPay, PhonePe, Paytm ও Amazon Pay-এর মাধ্যমে কত টাকা করতে পারবেন লেনদেন, জানুন বিস্তারিত
Photo Credits: Twitter

নয়াদিল্লি: বেশ কয়েক বছরে আগে অনলাইনে টাকা লেনদেনের জন্য ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (National Payments Corporation of India) চালু করেছিল ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস  (Unified Payments Interface)বা ইউপিআইয়ের (UPI)। এর ফলে আমূল পরিবর্তন এসেছে আমাদের জীবনে। চায়ের দোকান থেকে শপিং মলে কেনাকাটা প্রায় সবকিছুই এই অনলাইন পরিষেবার সুবিধা নিচ্ছি আমরা। এর পাশাপাশি বন্ধু বা পরিবারের সদস্যদের কাছে টাকা পাঠানোর জন্য গুগলপে (Google Pay), ফোনপে (PhonePe), পেটিএম (Paytm) বা অ্যামাজন পে (Amazon Pay) মাধ্যমে একজন ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে খুব সহজে ও নিরাপদে টাকা পাঠাতে অভ্যস্ত হয়ে পড়েছি আমরা। তবে বর্তমানে এই টাকার লেনদেনের পরিমাণের ক্ষেত্রে নির্দিষ্ট একটি বরাদ্দ নির্ধারিত করেছে সরকার। যার থেকে বেশি টাকা প্রতিদিন আর লেনদেন করতে পারবেন না ব্যবহারকারীরা। আসুন জেনেনি ঠিক কত পরিমাণ টাকা আমরা প্রতিদিন বিভিন্ন অনলাইন অ্যাপের মাধ্যমে লেনদেন করতে পারব আমরা।

এনপিসিআই গাইডলাইন  (Amazon Pay)অনুযায়ী, একজন মানুষ প্রতিদিন সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত পর্যন্ত পাঠাতে পারবেন ইউপিআই-এর মাধ্যমে। আর এই বিষয়টিও নির্ভর করবে বিভিন্ন ব্যাঙ্কের আর্থিক পরিস্থিতির উপর। যেমন কানাড়া ব্যাঙ্কের মতো ছোট ব্যাঙ্কের ক্ষেত্রে প্রতিদিন সর্বোচ্চ ২৫ হাজার টাকা ট্রান্সফার করা যাবে। অন্যদিকে ভারতীয় স্টেট ব্যাঙ্কের মাধ্যমে প্রতিদিন আপনি সর্বোচ্চ এক লক্ষ্য টাকা পাঠাতে পারবেন ইউপিআইয়ের মাধ্যমে।

গুগল পে-এর ইউপিআইয়ে ট্রান্সফার করা যাবে সর্বোচ্চ এক লক্ষ টাকা। আর এই টাকা সমস্ত ইউপিআই অ্যাপস ও ব্যাঙ্ক অ্যাকাউন্টে সর্বোচ্চ ১০টি লেনদেন করতে পারবেন ব্যবহারকারী। যদি কেউ ২ হাজার টাকার বেশি টাকা পাঠানোর অনুরোধ করে তাহলে গুগল সেই টাকা লেনদেন স্থগিত করতে পারে।

ফোনপে-এর ক্ষেত্রেও প্রতিদিন সর্বোচ্চ লেনদেন করা যাবে এক লক্ষ টাকা। এক্ষেত্রেও সমস্ত ইউপিআই অ্যাপ ও ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০টি লেনদেন করা যাবে। এছাড়া সংশ্লিষ্ট ব্যাঙ্কের গাইডলাইন অনুযায়ী, একজন মানুষ ১০ থেকে ২০টি ট্রানজাংশন করতে পারবেন ফোনপে ইউপিআই ব্যবহার করে। গুগল পের মতো ফোনপেও প্রতিদিন ২ হাজার টাকা পাঠানোর অনুরোধ অনুমোদন করবে।

পেটিএম ব্যবহারকারীরাও এই ইউপিআই অ্যাপ ব্যবহার করে সর্বোচ্চ এক লক্ষ টাকা ট্রান্সফার করতে পারবে।

আর আর অ্যামাজন পে ব্যবহারকারীরা সর্বোচ্চ একলক্ষ টাকা পাঠাতে পারবেন প্রতিদিন। তবে অ্যামাজন পে-তে নথিভুক্ত করার প্রথম ২৪ ঘণ্টার ব্যবহারকারী পাঠাতে পারবেন মাত্র পাঁচ হাজার টাকা। আর ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী এই ইউপিআই অ্যাপের মাধ্যমে প্রতিদিন মোট ২০ লেনদেন করতে পারবেন।