Google Doodle: বিক্রম সারাভাইয়ের ১০০- তম জন্মদিন উপলক্ষে সাজল গুগল ডুডল
মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রাণপুরুষ ডঃ বিক্রম সারাভাই (Photo Credits: Twitter)

Dr. Vikram Sarabhai 100th Birth Anniversary: আজ সোমবার, ডঃ বিক্রম সারাভাইয়ের (Dr. Vikram Sarabhai) শততম জন্মদিবস উপলক্ষে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (ISRO) প্রাণপুরুষ জায়গা পেয়েছে গুগল ডুডলে। তাঁকে অন্তরীক্ষ গবেষণার জনকও বলা হয়। তাঁর শততম জন্মদিনের কিছুদিন আগেই ইসরো থেকে সফলভাবে চন্দ্রযান- ২ (Chandrayan- 2) পাঠানো হয়েছে চাঁদে।

১৯১৯ সালে আহমেদাবাদে (Ahmedabad) জন্মগ্রহণ করেন ডঃ বিক্রম সারাভাই। তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেটে পাশ করেন। ১৯৪৭ সালের নভেম্বরে আহমেদাবাদে নির্মাণ করেন ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি বা পিআরএল (PRL)। এরপর ১৯৫৭ সালে রাশিয়া স্পুটনিক লঞ্চ করলে তিনি ভারত সরকারকে একটি মহাকাশ গবেষণা কেন্দ্র তৈরি করার আবেদন জানান।

১৯৬২ সালে তিনি তৈরী করেন ইন্ডিয়ান ন্যাশনাল কমিটি ফর স্পেস রিসার্চ, পরবর্তীতে যার নাম পরিবর্তন করে হয় ইন্ডিয়ান স্পেস রিসার্চ সেন্টার বা ইসরো। তাঁর সাহায্যেই গড়ে ওঠে থাম্বা ইকোয়েটরিয়াল রকেট লঞ্চ স্টেশন। ইসরো এবং পিআরএল ছাড়া তিনি আরো কিছু সংস্থা তৈরি করেন যেমন আহমেদাবাদে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, কমিউনিটি সাইন্স সেন্টার এবং দর্পণ একাডেমি। এই দর্পন একাডেমী তৈরির সাথে তাঁর স্ত্রী বিখ্যাত নৃত্যশিল্পী মৃণালিনীও সংযুক্ত ছিলেন।

ভারতের প্রথম স্যাটেলাইট আর্যভট্টর (Aryabhatta) সাথে তিনি যুক্ত ছিলেন। ১৯৭৫ সালে আর্যভট্ট লঞ্চ হওয়ার আগেই তাঁর মৃত্যু হয়। ১৯৬৬ সালে তিনি পদ্মভূষণ পুরস্কার পান এবং ১৯৭২ সালে মরণোত্তর পদ্মবিভূষণ খেতাব দেওয়া হয়।

মুম্বইয়ের এক শিল্পী পবন রাজুরকার (Pavan Rajurkar) এই ডুডলটি বানান যা ভারতের কাছে আরেক গর্বের সংযোজন।