Google For India: ভারতের ডিজিটাল অর্থনীতিতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা গুগলের সিইও সুন্দর পিচাইয়ের
গুগল সিইও সুন্দর পিচাই(Photo Credit: IANS)

নতুন দিল্লি, ১৩ জুলাই: ভারতের ডিজিটাল অর্থনীতির জন্য বিশাল বড় সুখবর। ডিজিটাল অর্থনীতি চাঙ্গা করতে এগিয়ে এলেন গুগলের সিইও সুন্দর পিচাই (Sundar Pichai)। সোমবার তিনি ঘোষণা করলেন, আগামী ৫-৭ বছর ভারতে ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করবে গুগল সংস্থা। সোমবার দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও একথা টুইট করে জানান।

ষষ্ঠ গুগল ফর ইন্ডিয়া (Google For India) ইভেন্টের আগে সুন্দর পিচাইয়ের সঙ্গে বৈঠকে আলোচনার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী টুইটে লেখেন, ‘আমাদের মধ্যে আলোচনা হয়। বিভিন্ন সেক্টরে গুগল যে উন্নয়নশীল পদক্ষেপ করেছে তার বিস্তারিত বিবরণ জানতে পেরে খুবই ভালো লাগছে। তারই মধ্যে রয়েছে ডিজিটাল ইন্ডিয়া প্রকল্প।’ আরও পড়ুন, অনলাইনে সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ, দেখে নিন ওয়েবসাইট cbseresults.nic.in

সুন্দর পিচাই জানান,"ভারতের ডিজিটাল অর্থনীতির জন্য গুগল একটি বড় সিদ্ধান্ত নিয়েছে তা এখন ঘোষণা করছি। আগামী ৫-৭ বছর ভারতে ৭৫,০০০ কোটি টাকা অর্থাৎ ১০ বিলিয়ন মার্কিন মূল্য বিনিয়োগ করবে গুগল সংস্থা।" ডেটা নিরাপত্তা এবং সাইবার সেফটি নিয়েও আলোচনা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

ভারতের ডিজিটাইজেশনে প্রধাণত চারটি ক্ষেত্রে বিনিয়োগ করবে গুগল সংস্থা। প্রথমত, প্রত্যেক ভারতীয় যাতে তাঁর নিজের ভাষায় তথ্য পেতে পারেন, সে হিন্দি হোক অথবা তামিল কিংবা পঞ্জাবি বা বাংলা। দ্বিতীয়ত, ভারতীয়দের নিত্য চাহিদার কথা মাথায় রেখে তৈরি নতুন প্রডাক্ট এবং পরিষেবা। তৃতীয়ত, বিভিন্ন ব্যবসা যাতে সহজেই ডিজিটাইজেশনের পথে হাঁটতে পারে তা সুনিশ্চিত করা। চতুর্থ, স্বাস্থ্য, শিক্ষা এবং কৃষিক্ষেত্রে প্রযুক্তি এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উন্নতি করা।