Facebook New Logo: বদলে যাচ্ছে ফেসবুকের লোগো! কেমন দেখতে হবে নতুন লোগো?
ফেসবুকের নতুন লোগো (Photo Credits: IANS)

সান ফ্রান্সিকো, ৫ নভেম্বর: বদলে যেতে চলেছে আপনার ২৪ ঘণ্টার সঙ্গী 'ফেসবুকে'র লোগো (Logo Of Facebook)। সময়ের সঙ্গে পাল্লা দিতেই নতুন কর্পোরেট লোগো (Corporate Logo) আনতে চলেছে ফেসবুক। মঙ্গলবার এমনটাই তথ্য মিলেছে সংবাদ সংস্থা আইএএনএসের (IANS) তরফে। কেমন দেখতে হবে এই নতুন লোগো (Logo)? এই বিষয়েও কোন রাখঢাক না রেখে ফেসবুক জানিয়ে দিয়েছে এবার তাদের নতুন লোগোয় সাদার (White) উপর নীল (Blue) হরফে লেখা থাকবে 'ফেসবুক।' ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে মিনিমালিস্ট সরু হরফেই বসবে লোগো। তাছাড়া আগে ফেসবুকের লোগোটি ছিল ইংরাজীর ছোট হাতের হরফে। এবার তা বদলে পুরোটাই হতে চলেছে বড় হরফের। তবে এই লোগো বদল শুধু ফেসবুকের কর্পোরেট ক্ষেত্রে। ফেসবুক অ্যাপে লোগোর কোনও বদল আসছে না।

এখনও পর্যন্ত নীলের উপর সাদা মোটা হরফের লোগোই ছিল ফেসবুকের কর্পোরেট লোগো। তা বদলে জিআইএফের (GIF) মতো করা হচ্ছে নতুন লোগো। অর্থাত্ নির্দিষ্ট কোনও রঙ নয়, একাধিক রঙে (Colour) বদলাতে থাকবে হরফগুলি। সাদা ব্যাকগ্রাউন্ডের উপর এই লোগো যে বেশ অন্যরকম, তা বলাই বাহুল্য। কিন্তু প্রশ্ন হল, কেন বদল আনা হল ফেসবুক সংস্থার লোগোতে? জানা গিয়েছে, একটি সংস্থা হিসাবে ফেসবুক অ্যাপের বাইরেও নিজেদের পরিচিতি তুলে ধরতে চাইছে ফেসবুক। কারণ ফেসবুক সংস্থার পরিচয় কেবলমাত্র ফেসবুক সোশ্যাল মিডিয়া (Social Media) থেকে নয়। সেটি ছাড়াও আরও বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপের মালিক সংস্থা এই ফেসবুক। যাদের মধ্যে রয়েছে ইনস্টাগ্রাম(Instagram), হোয়াটস্যাপ (WhatsApp)। তাই একটি ব্র্যান্ড হিসাবে নিজেদের সোশ্যাল মিডিয়া অ্যাপ থেকে আলাদা করতেই এমন ভাবনা ফেঁদেছে জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া সংস্থা। আরও পড়ুন: Facebook-Instagram Ban Eggplant-Peach Emojis: গোপনাঙ্গের প্রতীক বেগুন-পিচ ফল! ইমোজি নিষিদ্ধ হল ফেসবুক-ইনস্টাগ্রামে!

ফেসবুকের চিফ মার্কেটিং অফিসার (সিএমও) এন্টোনিও লুসিও (Antonio Lucio) এই প্রসঙ্গে গতকাল সোমবারই একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, "নতুন লোগো আনার কারণ স্বচ্ছতা বজায় রাখা। মূল সংস্থা এবং অ্যাপ্লিকেশানের মধ্যে দৃশ্যগত পার্থক্য তৈরি করতে কাস্টম টাইপোগ্রাফি ব্যবহার করা হয়েছে।"