Facebook-Instagram Ban Eggplant-Peach Emojis: গোপনাঙ্গের প্রতীক বেগুন-পিচ ফল! ইমোজি নিষিদ্ধ হল ফেসবুক-ইনস্টাগ্রামে!
Eggplant and Peach Emojis. (Photo Credits: Twitter|@FoodOfThoughts1)

সান ফ্রান্সিসকো, ৩১ অক্টোবর: বেগুন-পিচ ফল (Eggplant and Peach) গোপনাঙ্গের প্রতীক (Sexual Undercurrent)! সেই কারণেই এবার ওই দুটি এবং জলের ফোঁটা পড়ার ইমোজি (Emoji) নিষিদ্ধ করে দিল ফেসবুক ও ইনস্টাগ্রাম (Facebook and Instagram)। ফেসবুক-ইনস্টাগ্রামে আর দেখা যাবে না ওই ইমোজিগুলি। কমিউনিটি স্ট্যান্ডার্ড-এর নতুন নিয়মের ১৬ নম্বর ধারায় 'সেক্সুয়াল সলিসিকেশন' হিসেবেই এগুলিকে ধরা হচ্ছে। ইনস্টাগ্রাম অবশ্য অনেক আগেই বেগুনকে তাদের ইমোজি তালিকা থেকে বাদ দিয়েছে। এবার তা বাদ গেল ফেসবুক থেকেও।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় (Social Media) ব্যবহৃত ইমোজিগুলির অর্থ নিয়ে আলোচনা শুরু হয়। নতুন শর্তাবলি তৈরি হয়। সেপ্টেম্বর থেকে যা কার্যকর করা হয়েছে। 'যৌন আবেদন' রোধ করার উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। নতুন নির্দেশিকাতে বলা হয়েছে, নিষিদ্ধ ইমোজিগুলিতে যৌন ক্রিয়াকলাপের বার্তা স্পষ্ট করতে ব্যবহার করা যেতে পারে। শরীরের গোপনাঙ্গের প্রতীকী হিসাবে ব্যবহার করা যেতে পারে বলে মনে করা হচ্ছে। এমনকী মধ্যমাও (Middle Finger) রয়েছে সেই তালিকায়। অন্যদিকে হোয়াটসঅ্যাপে গির্জা, মসজিদ, কাবা, শাওলিন-এর ইমোজি পাওয়া গেলেও নেই মন্দিরের ইমোজি। যা নিয়ে সরব হয়েছেন অনেকেই। আরও পড়ুন: Father Threatened Doctor For Child: বোন নয়, যমের দুয়োরে কাঁটা দিলেন বাবা! চিকিৎসককে বন্দুক দেখিয়ে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনলেন ছেলেকে

ফেসবুক, ইনস্টাগ্রামের লেখা, ছবির পাশাপাশি ইমোজির ব্যবহারও বেশ প্রচলিত। কিন্তু এই ইমোজিগুলি ব্যবহারের ক্ষেত্রেই এবার নড়েচড়ে বসল ফেসবুক এবং ইনস্টাগ্রাম।