Facebook Launches Whale: শীঘ্রই 'হোয়েল' নিয়ে হাজির হতে চলেছে ফেসবুক!
হোয়েল অ্যাপ (Photo Credits: Twitter)

সান ফ্রান্সিসকো, ২০ অক্টোবর: বছর দুয়েক আগে 'নীল তিমি'র (Blue Whale) আতঙ্ক গ্রাস করেছিল জনজীবন। এই সাইবার গেম চ্যালেঞ্জ প্রাণ কেড়ে নিয়েছিল ফুলের মত বহু কিশোর-কিশোরীর। বহু মা-বাবার কোল শূন্য করে দিয়েছিল এই সাইবার দৈত্য। এবার ফের ভারতের বাজারে (Indian Market) হাজির হতে চলেছে এক তিমি (Whale)। খাল কেটে এই তিমি নিয়ে আসতে চলেছে ফেসবুক (Facebook)!

তবে এটি কোন অনলাইন গেম (Online Game) নয়। ফেসবুকের লঞ্চ করা নতুন মেমে তৈরির অ্যাপ এটি। শুধু আইফোন (I Phone) ব্যবহারকারীরাই ব্যবহার করতে পারবেন এই অ্যাপ। ভারতে নয়, আপাতত কানাডাবাসীরাই ডাউনলোডের সুযোগ পাবেন এই অ্যাপ। ভারতের বাজারে আসতে আপাতত কিছু সময় লাগবে এই অ্যাপের। এটিতে থাকা ছবির পাশাপাশি আইফোনে তোলা বিভিন্ন ছবি, টেক্সট, এফেক্ট সহ বিভিন্ন টুল ব্যবহার করে মিম (Meme) তৈরি করা যাবে। ফেসবুকের নিউ প্রডাক্ট এক্সপেরিমেন্টেশন (এনপিই) টিম 'হোয়েল' নামে এই অ্যাপটি তৈরি করেছে। অ্যাপটির মধ্যে কয়েক ধরনের গ্রিড, খালি ক্যানভাস লেআউট, ইমোজি ও কাস্টমাইজড স্টিকার অপশন রয়েছে। ফেসবুকের তৈরি অ্যাপটি শুরুতে বিনামূল্যে ব্যবহার করা যাবে। মিম তৈরির জন্য এতে নানারকম টুল (Tool) রয়েছে। ব্যবহারকারীরা চাইলে রিয়েল টাইম ছবি (Real Time Picture) তুলে মিম তৈরি করতে পারবেন। এছাড়া স্টক ইমেজ গ্যালারি ব্রাউজ করে ছবি ব্যবহার করতে পারবেন। নানারকম ইমোজি, ফিল্টার ও বিশেষ এফেক্ট দিয়ে আরও বেশি করে চটকদার বানানো যাবে এসব মিম। শেয়ার করা যাবে ফেসবুকে। চাইলে মেসেঞ্জারেও (Messenger) পাঠাতে পারবেন এসব মিম। আরও পড়ুন: Technology That Convert Conventional Car Into Electric Vehicle: এই প্রযুক্তি ব্যবহার করলে নিমেষেই সাধারণ গাড়ি হয়ে যাবে বৈদ্যুতিক গাড়ি

ফেসবুকের এক মুখপাত্র (Spoke Person) এই প্রসঙ্গে বলেছেন, ফেসবুকের নতুন পণ্য নির্মাতা টিমটির তৈরি অ্যাপটি পরীক্ষামূলকভাবে বাজারে ছাড়া হয়েছে। এটি পরীক্ষার পর তা চালু করা হবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। এখন কেবলমাত্র কানাডার অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে অ্যাপটি।