World’s Largest Power Bank: বিশ্বের বৃহত্তম পাওয়ার ব্যাঙ্ক, চার্জ দেওয়া যাবে ৫ হাজারের বেশি ফোন!
Handy Geng with his Power Bank (Photo: Twitter)

আপনার পাওয়ার ব্যাঙ্ক কত মিলিএম্পের? যেটাই হোক না কেন, তা নিতান্তই কম। কারণ, চিনের এক ব্যক্তি তৈরি করে ফেলেছেন ২৭,০০০,০০০ মিলিএম্পের পাওয়ার ব্যাঙ্ক (Power Bank)। এটিই বিশ্বের বৃহত্তম পাওয়ার ব্যাঙ্ক (World’s Largest Power Bank)। আর এই পাওয়ার ব্যাঙ্ক দিয়ে চার্জ দেওয়া যাবে ৩০০০ মিলিএম্পের ব্যাটারি যুক্ত ৫ হাজারের বেশি ব্যাটারির। হ্যান্ডি গেং (Handy Geng) নামের ওই ব্যক্তি এই বিশাল পাওয়ার ব্যাংক তৈরি করেছেন। গেং জানুয়ারিতে ইউটিউবে একটি ভিডিও পোস্ট করেছেন, যেখানে তিনি পাওয়ার ব্যাঙ্ক তৈরির প্রক্রিয়াটি বিস্তারিত জানিয়েছেন। তিনি ক্যাপশনে লিখেছেন, "মনে হচ্ছে অন্য সবার কাছে আমার থেকে একটি বড় পাওয়ার ব্যাঙ্ক আছে। আমি এতে অতটা খুশি নই। তাই আমি একটি ২৭,০০০,০০০ মিলিএম্পের পোর্টেবল চার্জার পাওয়ার ব্যাঙ্ক তৈরি করেছি।"

পাওয়ার ব্যাঙ্কের লম্বায় ৫.৯ ফুট ও চওড়ায় ৩.৯ ফুট। বিশাল এই ডিভাইসটিতে একটি প্রতিরক্ষামূলক ফ্রেম রয়েছে এবং এতে প্রায় ৬০টি পোর্ট রয়েছে। আউটপুট চার্জিং সংযোগকারীর মাধ্যমে ২২০ ভোল্টের বৈদ্যুতিক ভোল্টেজ সাপোর্ট নিতে পারে। এই পাওয়ার ব্যাঙ্ক দিয়ে কেউ টিভি, ওয়াশিং মেশিনের মতো বড় ইলেকট্রনিক আইটেম চালাতে পারে এবং এমনকি ইলেকট্রিক স্কুটারও চার্জ করতে পারে। আরও পড়ুন: SpaceX Rocket On Course To Hit Moon: ইলন মাস্কের স্পেসএক্স-র রকেটের সঙ্গে চাঁদের সংঘর্ষ হবে, উদ্বিগ্ন বিজ্ঞানীরা

MySmartPrice-র একটি রিপোর্টে বলা হয়েছে যে গেং অনুমান করেন যে তাঁর পাওয়ার ব্যাঙ্কের ৩,০০০ মিলিএম্পের ব্যাটারি যুক্ত ৫ হাজার ফোন চার্জ করার ক্ষমতা রয়েছে৷ গেং পাওয়ার ব্যাঙ্ক তৈরিতে একটি বড় ব্যাটারি প্যাক ব্যবহার করেছেন বলে মনে হচ্ছে, যা বৈদ্যুতিক গাড়িতে দেখা যায়।