BCCI Central Contracts: বোর্ডের বার্ষিক চুক্তিতে ঠাঁই হল ঋদ্ধিমান সাহার, ধাওয়ান-হার্দিক-পূজারা-রাহানেদের অবনমন
Wriddhiman Saha.(Photo Credits: IANS)

মুম্বই, ২ মার্চ: ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক চুক্তি (BCCI Central Contracts)-তে এবার ঠাঁই পেলেন ২৭ জন ক্রিকেটার। গতবার যেখানে ২৮জন ক্রিকেটারকে রাখা হয়েছিল। বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়েছেন কুলদীপ যাদব, নবদীপ সাইনি। তবে আরও হয়তো কখনও জাতীয় দলে সুযোগ না পেতে চলা ঋদ্ধিমান সাহা প্রকাশ্যে বিতর্কিত মন্তব্য করেও চুক্তিতে থাকলেন। যদিও বি গ্রেড থেকে সি-তে অবনমন হল ঋদ্ধি-র। কোচ রাহুল দ্রাবিড়, বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলির বিরুদ্ধে জাতীয় দল থেকে বাদ পড়া নিয়ে ঘুরিয়ে তোপ দেগেছিলেন ঋদ্ধি। বোর্ডের বার্ষিক চুক্তিতে প্রত্যাশিতভাবেই অবনমন হল টেস্ট দল থেকে বাদ পড়া দুই তারকা ব্যাটার চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানের। এ গ্রেড থেকে বি-তে নেমে গেলেন এই দুই তারকা।

এ প্লাস গ্রেডে তিনজন, এ গ্রেডে ৫ জন, বি গ্রেডে ৭ জন ও সি গ্রেডে ১২ জন ক্রিকেটারকে রাখা হয়েছে। পূজারা-হার্দিকদের যেমন অবনমন হল, তেমনই মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুরর-দের মত পেসাররা বি গ্রেডে উঠলেন। সূর্যকুমার যাদব দারুণ পারফরম্যান্স করে বোর্ডের বার্ষিক চুক্তিতে এলেন।  আরও পড়ুন: আইপিএল শুরুর আগেই ধাক্কা খেলেন ধোনি

তবে সবচেয়ে বড় অবনমন হল শিখর ধাওয়ান আর হার্দিক পান্ডিয়ার। চোটের কারণে ছিটকে যাওয়ার পর এখনও কামব্যাক করতে না পারা হার্দিক পান্ডিয়া এ গ্রেড থেকে একেবারে ধপ করে সি গ্রেডে নেমে গেলেন।

একমাত্র ওয়ানডে-তে জাতীয় দলে খেলা শিখর ধাওয়ানও এ থেকে সি-তে নেমে গেলেন। এ প্লাস গ্রেডে থাকলেন দেশের তিন তারকা অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি ও জশপ্রীত বুমরা। মহম্মদ শামি এ গ্রেডে থাকলেন।

এ+গ্রেডে (৩ জন) (বার্ষিক ৭ কোটি)- রোহিত শর্মা, বিরাট কোহলি, জশপ্রীত বুমরা।

এ গ্রেডে (৫ জন) (বার্ষিক ৫ কোটি) - রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ঋষভ পন্থ, লোকেশ রাহুল, মহম্মদ শামি।

বি গ্রেডে (৭ জন) (বার্ষিক ৩ কোটি)- শ্রেয়স আইয়ার, অক্ষর প্যাটেল, মহম্মদ সিরাজ, আজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারা, ইশান্ত শর্মা, শার্দুল ঠাকুর।

সি গ্রেডে (১২ জন) (বার্ষিক ১ কোটি)- শিখর ধাওয়ান, হার্দিক পান্ডিয়া, সূর্যকুমার যাদব, ঋদ্ধিমান সাহা, মায়াঙ্ক আগরওয়াল, উমেশ যাদব,  যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার, হনুমা বিহারী, শুবমন গিল, দীপক চাহার, ওয়াশিংটন সুন্দর।