বৃহস্পতিবার থেকে শুরু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ, জানুন ভারত ও বাংলাদেশের ক্রীড়াসূচী
বিরাট কোহলি। (Photo Credits: Getty Images)

মুম্বই, ৩০ জুলাই: ICC World Test Championship: টেস্ট ক্রিকেট বাঁচাতে আইসিসি-র নতুন দাওয়াই-টেস্ট চ্যাম্পিয়নশিপ। ওয়ানডে বিশ্বকাপ শেষ হতেই এবার শুরু হয়ে যাচ্ছে টেস্টের বিশ্বকাপ। যার অফিসিয়াল নাম হল- ICC World Test Championship। দুটি দেশের মধ্য়ে চলা টেস্ট সিরিজগুলো ক্রমশ বোরিং ও অর্থহীন হয়ে যাচ্ছিল।

অ্যাসেজ সিরিজ বা ভারত-ইংল্য়ান্ড, ভারত-অস্ট্রেলিয়া। এমন কিছু টেস্ট সিরিজ বাদ দিলেও একেবারেই আকর্ষণহীন হয়ে পড়েছিল পাঁচ দিনের ক্রিকেট। আরও পড়ুন-ভারতের জামাই হচ্ছেন পাকিস্তানের এই তারকা ক্রিকেটার

দু বছর ধরে হতে চলা ওয়ার্ল্ড টেস্ট চ্য়াম্পিয়নশিপ এবার আকর্ষণ ফেরাচ্ছে। এখন থেকে প্রতিটি টেস্ট সিরিজই হতে চলেছে সমান গুরুত্বপূর্ণ। কারণ এবার থেকে প্রতিটি টেস্টের ফলের ওপরেই নির্ভর করবে পাঁচদিনের খেলার বিশ্বচ্যাম্পিয়ন কে হবে তা।

আগামী পয়লা অগাস্ট অ্য়াসেজ সিরিজের প্রথম টেস্ট, এজবাস্টনে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্য়াচ দিয়ে শুরু হতে চলেছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। চলবে ২০২১ সালের জুন মাস পর্যন্ত। টেস্টে খেলিয়ে ৯টি দেশকে নিয়ে হচ্ছে এই চ্যাম্পিয়নশিপ। মোট ২৭টি সিরিজ ও ৭১টি টেস্ট খেলা হবে এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপে। ফেভারিট হিসেবে নামছে ভারত, ইংল্যান্ড। অস্ট্রেলিয়াও খুব পিছিয়ে থাকবে না। আগামী দু' বছর দ্বিপাক্ষিক সিরিজের গুরুত্ব বাড়িয়ে একটি দুরন্ত ইভেন্ট হবে পাঁচদিনের ফর্ম্য়াটে। ভারত এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আগামী দু বছরে মোট ১৮টি টেস্ট খেলবে। তার মধ্যে টিম ইন্ডিয়া ১০টি টেস্ট খেলবে দেশের মাটিতে, আর আটটি খেলবে বিদেশের মাটিতে। ভারতের কাছে কঠিন সিরিজ হবে নিউ জিল্য়ান্ড ও অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ।

ভারতের ক্রীড়াসূচি

জুলাই-অগাস্ট ২০১৯: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২টি টেস্ট (অ্যাওয়ে)

অক্টোবর-নভেম্বর ২০১৯: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩টি টেস্ট (ঘরের মাঠে)

নভেম্বর ২০১৯: বাংলাদেশের বিরুদ্ধে ২টি টেস্ট (ঘরের মাঠে)

ফেব্রুয়ারি, ২০২০: নিউজিল্যান্ডের বিরুদ্ধে, ২টি টেস্ট (অ্যাওয়ে)

ডিসেম্বর, ২০২০: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে, ৪টি টেস্ট (অ্যাওয়ে)

জানুয়ারি-ফেব্রুয়ারি, ২০২১: ইংল্যান্ডের বিরুদ্ধে ৫টি টেস্ট (ঘরের মাঠে)

বাংলাদেশের ক্রীড়াসূচি

নভেম্বর, ২০১৯: দু টেস্টের সিরিজ, ভারতের বিরুদ্ধে (অ্যাওয়ে)

জানুয়ারি-ফেব্রুয়ারি ২০২০: পাকিস্তানের বিরুদ্ধে ২টি টেস্ট

ফেব্রুয়ারি, ২০২০: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি টেস্ট

জুলাই-অগাস্ট ২০২০: শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ

অগাস্ট-সেপ্টেম্বর ২০২০: নিউ জিল্যান্ডের বিরুদ্ধে দু টেস্টের সিরিজ

জানুয়ারি-ফেব্রুয়ারি ২০২১: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ