Women's Hockey World Cup 2022: হকি বিশ্বকাপে ভারতীয় মহিলা দল কোন জায়গায় দাঁড়িয়ে
Indian Women's Hockey Team (Photo Credits: @FIH_Hockey/Twitter)

মহিলাদের হকি বিশ্বকাপে টানা দুটো ম্যাচে ড্র করল ভারত। চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে ড্র করার পর গতকাল, মঙ্গলবার চিনের কাছেও ১-১ গোলে আটকে যায় ভারতের চক দে স্কোয়াড। এর ফলে সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠতে হলে আগামিকাল, বৃহস্পতিবার নিউ জিল্যান্ডকে হারাতেই হবে ভারতীয় মহিলা দলকে। যে কিউই দল দু ম্যাচে চার পয়েন্ট পেয়ে লিগে সবার আগে আছে। চিনের বিরুদ্ধে ২-২ গোলে ড্র করার পর কিউই মহিলা দল গতকাল ইংল্যান্ডকে হারায় ৩-১ গোলে। যেখানে ভারত (২ম্যাচে ২ পয়েন্ট) তাদের প্রথম দুটি ম্যাচেই ১-১ গোলে ড্র করে। অন্যদিকে, ভারতের থেকে গোল বেশি করায় সমসংখ্যাক পয়েন্ট পেয়ে দু নম্বরে থাকা চিন, তাদের প্রথম ম্যাচ নিউ জিল্যান্ডের বিরুদ্ধে ২-২ গোলে ড্র করে। ইংল্যান্ড ১ পয়েন্ট পেয়ে গ্রুপের সবার শেষে আছে।

মহিলাদের চলতি হকি বিশ্বকাপে খেলছে ১৬টি দেশ। তাদের ৪৫টি গ্রুপ বা পুলে ভাগ করা হয়েছে। চারটি গ্রুপের চ্যাম্পিয়ন দল সরাসরি কোয়ার্টার ফাইনালে খেলবে। আর গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দল খেলবে ক্রস ওভারে। গ্রুপের চতুর্থ স্থানে থাকা দল খেতাবি লড়াই থেকে ছিটকে যাবে।

এখন ভারতের গ্রুপে যা অবস্থা তাতে কিউইদের কাছে জিততে না পারলে সবিতাদের সরাসরি কোয়ার্টার ফাইনালে ওঠা হবে না। আবার শেষ ম্যাচে হেরে গেলে বিদায়ও নিতে হতে পারে, সেক্ষেত্রে চিন-ইংল্যান্ড ম্যাচ ড্র হলে, গোলপার্থক্য বিদায় নেওয়ার সম্ভাবনা থাকবে। তবে কিউইউদের রুখে দিতে পারলে ক্রস ওভারে খেলা নিশ্চিত হবে। ক্রস ওভার হল এমন একটা ফর্ম্যাট যেখানে চারটি গ্রুপের রানার্স ও তৃতীয় স্থানে থাকা দলের নক আউটে খেলে জিতে কোয়ার্টার ফাইনালে ওঠে। গতবার, ২০১৮ হকি বিশ্বকাপে ভারতীয় মহিলা দল ক্রস ওভারে জিতেই কোয়ার্টার ফাইনালে উঠেছিল। ক্রস ওভারের খেলাগুলি হবে ৯ ও ১০ জুলাই। কোয়ার্টার ফাইনাল চারটি হবে ১২ ও ১৩ জুলাই। স্পেন ও নেদারল্যান্ডসে যৌথভাবে আয়োজিত হচ্ছে এবারের মহিলাদের হকি বিশ্বকাপ।

হকি বিশ্বকাপে গ্রুপ বি-র অবস্থান

১) নিউ জিল্যান্ড: ৪ পয়েন্ট ( স্বপক্ষে ৫, বিপক্ষে ৩, গোলপার্থক্য ২)

২) চিন: ২ পয়েন্ট ( স্বপক্ষে ৩, বিপক্ষে ৩, গোলপার্থক্য ০ )

৩) ভারত: ২ পয়েন্ট ( স্বপক্ষে ৫১, বিপক্ষে ১, গোলপার্থক্য ০)

৪) ইংল্যান্ড: ১ পয়েন্ট ( স্বপক্ষে ২, বিপক্ষে ৪, গোলপার্থক্য -২)

(সবাই দুটি করে ম্যাচ খেলার পর)

গ্রুপের শেষ ম্যাচে। ভারত খেলবে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে, চিন খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে।