Women's Cricket  World Cup 2022: দক্ষিণ আফ্রিকার কাছে রুদ্ধশ্বাস ম্যাচে হেরে লিগ থেকেই বিদায় ভারতের, শেষ ওভারে নো বলে স্বপ্নভঙ্গ মিতালী-ঝুলনদের
Indian women cricket team (Pic Source: BCCI Women's Twitter)

ক্রাইস্টচার্চ, ২৭ মার্চ: মহিলাদের বিশ্বকাপ (Women's World Cup 2022) থেকে বিদায় নিল গতবারের ফাইনালিস্ট ভারত (India Women's Cricket Team)। রবিবার ক্রাইস্টচার্চে রাউন্ড রবীন লিগের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ৩ উইকেটে হেরে বিদায় নিল মিতালী রাজের দল। শেষ ওভারে একটা নো বলের কারণে রুদ্ধশ্বাস ম্যাচে ভারতকে হারতে হল। জয়ের জন্য ২৭৫ রান তাড়া করতে নেমে শেষ ওভারে দক্ষিণ আফ্রিকা দরকার ছিল ৭ রান। দীপ্তি শর্মা-র করা শেষ ওভারটা ভারতের পক্ষেই যাচ্ছিল। ওভারের চতুর্থ বলে আউটও হয়ে গিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার সেরা ব্যাটার মিগনন হোলস। কিন্তু পরে দেখা যায়, একটুর জন্য দীপ্তি-র পা ক্রিজে ঢুকে যাওয়ায় নো বল হয়েছে ডেলিভারিটি। ফলে আউট থেকে বেঁচে যান মিগনন, সঙ্গে ফ্রি হিটও পায় দক্ষিণ আফ্রিকা।

শেষ অবধি শেষ বলে জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। ফলে টুর্নামেন্ট থেকে ছিটকে গেল ভারতীয় মহিলা দল। বিশ্বকাপ জেতার স্বপ্ন অধরাই থেকে গেল মিতালী রাজ, ঝুলন গোস্বামী-দের। কাজে এল না হরমনপ্রীত কউরের দুরন্ত অলরাউন্ড পারফরম্যান্স। ব্যাট হাতে ৪৮ রান করার পর, বল হাতে দুটি উইকেট ও দুটি রান আউট করেন হরমনপ্রীত। প্রথমে ব্যাট করতে নেমে দারুণ খেলেন ভারতের দুই ওপেনার স্মৃতি মন্ধনা (৭১) ও শেফালি ভর্মা (৫৩)। ভাল ব্যাট করেন মিতালী রাজও (৬৮)। তবে শেষ অবধি সব বৃথা গেল। এই ম্যাচে খেলতে পারেননি ঝুলন গোস্বামী।

আরও পড়ুন: কারা জিততে পারেন বেঙ্গালুরু বনাম পঞ্জাব ম্যাচে

দেখুন টুইট

রাউন্ড রবীন লিগে সাতটা ম্যাচের মধ্যে চারটেতে হেরে বিদায় নিলেন মিতালী রাজ-ঝুলন গোস্বামীরা। ভারতের হারের ফলে টুর্নামেন্টের চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে উঠে গেল ওয়েস্ট ইন্ডিজ (৭ পয়েন্ট)। অস্ট্রেলিয়া (১৪ পয়েন্ট), দক্ষিণ আফ্রিকা (১১ পয়েন্ট), ইংল্যান্ড (৮ পয়েন্ট) আগেই সেমিফাইনালে উঠে গিয়েছিল। সেমিফাইনালে এবার অস্ট্রেলিয়া খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। আর শেষ চারের অন্য ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে দক্ষিণ আফ্রিকা।

মহিলাদের চলতি বিশ্বকাপে ভারত জিতেছে তিনটি ম্যাচ-পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের বিরুদ্ধে। মিতালীরা হেরেছেন নিউ জিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। তার মানে একেবারে প্রথম সারির কোনও দেশের বিরুদ্ধে না জিতেই এবারের বিশ্বকাপ অভিযানে ইতি ঘটল ভারতীয় মহিলা দলের। অথচ এবার মিতালী-হরমনপ্রীত-মিতালীদের নিয়ে অনেক আশা ছিল। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, তিনটি ক্লোজ ম্যাচে হারাটাই বিপদ ডেকে আনল মিতালীদের।