Winter Olympics 2022: শীতকালীন অলিম্পিকের আগে চিনে ওমিক্রন ঢেউ!
Corona | (Photo Credits: AFP)

বেজিং, ৯ জানুয়ারি: চিনের রাজধানী ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে শীতকালীন অলিম্পিক্স। ২০০৮ সালে চিনের বেজিংয়ে বসেছিল গ্রীষ্মকালীন অলিম্পিকের আসর। ১৪ বছর পর চিনে ফের আয়োজিত হতে চলেছে অলিম্পিক। কিন্তু শীতকালীন গেমস শুরুর আগে ওমিক্রন নিয়ে চিন্তায় আয়োজকরা। বেজিংয়ের পাশাপাশি বেশ কিছু এলাকা থেকে আসছে বেশ কয়েকজনের ওমিক্রন আক্রান্ত হওয়ার ঘটনা। কিন্তু সরকার দ্বারা চালিত চিনের সংবাদমাধ্যমে সেসব খবর প্রকাশিত হচ্ছে না বলে অভিযোগ। করোনার কারণে জাপানের টোকিওতে ২০২০ অলিম্পিক এক বছর পিছিয়ে আয়োজিত হয়েছিল। ভালয় ভালয় যাতে শীতকালীন অলিম্পিক আয়োজন করা যায় তাই ওমিক্রন নিয়ে গোটা বিশ্বের কাছে আসল তথ্য দিচ্ছে না চিন এমন অভিযোগ উঠছে।

বেজিংয়ের পাশের বন্দর শহর তিয়ানজিনে দু জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। হাইস্পিড ট্রেনে তিয়ানজিন থেকে বেজিংয়ে আসতে আধ ঘণ্টা মত সময় লাগে। বহু মানুষ পেশা-ব্যবসা সূত্রে তিয়ানজিন থেকে বেজিংয়ে আসেন। আর তাই ১ কোটি ৪০ লক্ষ জনবসতির তিয়ানজিনে সবার করোনা পরীক্ষা শুরু হয়েছে। আরও পড়ুন: বাজেট অধিবেশনের আগে সংসদের ৪০০ জনের বেশি কর্মী করোনা আক্রান্ত

সেখানে আপাতত ২০ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর এসেছে। ডিসেম্বরের মাঝামাঝি চিনের বেশ কিছু করোনা সংক্রমণ বৃদ্দির খবর পাওয়া গিয়েছে। বিশ্বের বেশ কিছু দেশে ফের করোনার ঢেউ শুরু হয়েছে। এর মাঝেই আগামী মাসে শীতকালীন অলিম্পিক শুরু হচ্ছে চিনে। যে চিন থেকেই করোনা ছড়িয়ে কেলেঙ্কারি করেছে বিশ্বজুড়ে।