Novak Djokovic Lifts Seventh Wimbledon Title: উইম্বলডনে সাততারা সাফল্যে বারবার চারবার জকোভিচের, কিরিয়সকে হারিয়ে জোকারের 'অমর একুশ'
Novak Djokovic. (Photo Credits: Twitter)

লন্ডন, ১০ জুলাই: টানা চারবার উইম্বলডন জিতে ইতিহাস গড়লেন নোভাক জকোভিচ (Novak Djokovic)। রবিবার উইম্বলডনে পুরুষদের সিঙ্গলসের ফাইনালে চার সেটের টানটান লড়াইয়ে ৪-৬,৬-৩,৬-৪, ৭-৬-এ অস্ট্রেলিয়ার নিক কিরিয়সকে হারিয়ে তাঁর সপ্তম উইম্বলডন খেতাব হাতে তুললেন সার্বিয়ান কিংবদন্তি। ফাইনালে প্রথম সেটে ৪-৬ হারের পর, পরপর তিনটি সেটে জিতে খেতাব জিতলেন জকোভিচ। দ্বিতীয় ও তৃতীয় সেটে কিরিয়াসকে দাঁড়াতে দেননি নোভাক। জেতেন ৬-৩,৬-৪।

সপ্তম উইম্বলডনের ট্রফি হাতে জকোভিচ

শেষ সেটটা জোকার জিতলেন টাইব্রেকে ৭-৬ (৭-৩)। সেই সঙ্গে রজার ফেডেরারকে টপকে ২১টি গ্র্যান্ডস্ল্যাম জেতা হয়ে গেল জকোভিচের। এই বিষয়ে সবার আগে থাকা নাদালের চেয়ে একটা কম। ২০১৮,২০১৯, ২০২১-এর পর ২০২২ উইম্বলডনে খেতাব জিতে ইতিহাস গড়লেন সার্বিয়ান কিংবদন্তি। ২০২০ সালে করোনা ভাইরাসের কারণে উইম্বলডন আয়োজিত হয়নি। আরও পড়ুন-২২ অগাস্ট ভারত বনাম অবশিষ্ট বিশ্ব একাদশের মধ্য়ে ক্রিকেট ম্য়াচ

দেখুন টুইট

শীর্ষ বাছাই হিসেবে নেমে খেতাব জিতে নিজের সিংহাসন ফিরে পেলেন জকোভিচ। ইউক্রেন আগ্রাসনের কারণে রাশিয়ান খেলোয়াড়দের আয়োজকরা নিষিদ্ধ করায় এবারের উইম্বলডনে দানিলে মেদেভদের বিরুদ্ধে খেলতে হয়নি জোকারকে। যে মেদভেদই ঘাসের কোর্টে জোকারের সবচেয়ে বড় প্রতিপক্ষ হতে পারতেন। পাশাপাশি ক দিন আগে ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে যার কাছে হেরেছিলেন জকোভিচ সেই নাদালও সেমিফাইনালের আগে চোটের কারণে টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ান।

টানা চারবার উইম্বলডন জয়

তবে এরপরেও জকোভিচের কাছে এবারের উইম্বলডন জয়টা বেশ কঠিন ছিল। কারণটা অবশ্যই তাঁর প্রতিপক্ষরা, তার থেকেও বেশি তাঁর নিজের সঙ্গে নিজের লড়াইটা। কারণ করোনার টিকা নেবেন না বলে জেদ করে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে না পারার বিতর্কটা সরাসরি তাঁর খেলায় পড়ে। ফরাসি ওপেনে তাঁকে ছন্দে পাওয়া যায়নি।

ট্রফি হাতে জোকার

যেখান গতবার চারটে গ্র্যান্ডস্লামের ফাইনালে ওঠেন, জেতেন তিনটিতে। এবারের উইম্বলডনটা তাই জকোভিচের কাছে শুধু একটা গ্র্যান্ডস্লাম জেতা, কিংবা সপ্তম উইম্বলডন হাতে তোলা নয়, এই জয়টা জকোভিচের নিজের জেদের জয়েরও।