AUS vs WI, Gabba Test: ক্রিকেটের সবচেয়ে বড় অঘটন! গাব্বা টেস্টে অস্ট্রেলিয়াকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

ব্রিসবেন, ২৮ জানুয়ারি: টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম সবচেয়ে বড় অঘটন। ডেভিড বনাম গোলিয়াথের দ্বৈরথে বড় অঘটন। অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ার মাটিতে হারিয়ে চমকে দিল ওয়েস্ট ইন্ডিজ। যে ওয়েস্ট ইন্ডিজ এখন বিশ্ব ক্রিকেটের 'ছোট দেশ', যে ওয়েস্ট ইন্ডিজ আর বিশ্বকাপে খেলার সুযোগ পায় না, যে ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটাররা ফ্র্যাঞ্চাইজি লিগে খেলবেন বলে আর আন্তর্জাতিক ক্রিকেট খেলেন না। গাব্বায় উত্তেজক টেস্টে অস্ট্রেলিয়াকে ৮ রানে হারিয়ে সিরিজ ১-১ করল ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের স্মরণীয় ঐতিহাসিক গাব্বা টেস্ট জয়ের নায়ক পেসার শামার জোসেফ (Shamar Joseph)। দ্বিতীয় ইনিংসে ৬৮ রান দিয়ে ৭ উইকেট নেওয়া অবিশ্বাস্য স্পেল করলেন জোসেফ। অস্ট্রেলিয়াকে তাদের দেশের মাটিতে দীর্ঘ ২৭ বছর পর হারাল ক্যারিবিয়ানরা।

টেস্টের চতুর্থ ইনিংসে জিততে হলে অস্ট্রেলিয়াকে করতে হত ২১৬ রান। এই অজি দলের কাছে ঘরের মাটিতে ২১৬ রান করে জেতাটা তেমন বড় কাজ নয়, তার ওপর প্রতিপক্ষ যখন ক্যারিবিয়ানরা। আরও পড়ুন-পিচ প্রপোজস, পোপ ডিসপোজেস! পোপের অবিশ্বাস্য ১৯৬ রানের ইনিংসে জেমে গেল হায়দরাবাদ টেস্ট, জিততে হলে রোহিতদের চাই ২৩১ রান

দেখুন ওয়েস্ট ইন্ডিজের জয়ের মুহূর্ত

২ উইকেটে ১১৩ রান করে নিশ্চিতজয়ের দিকেই এগোচ্ছিলেন অজিরা। কিন্তু সেখান থেকে ক্যারিবিয়ান পেসার শামার জোসেফের চমক। ২ উইকেটে ১১৩ থেকে অস্ট্রেলিয়া তাদের মিডল অর্ডারের চার ব্যাটারকে হারায় ২৩ রানের মধ্যে। শামার জোসেফের আগুনে স্পেলে পরপর আউট হন ক্যামেরুন গ্রিন (৪২), ট্রাভিস হেড (০), মিচেল মার্শ (১০) ও আলেক্স কারি (২)।

দেখুন ভিডিয়ো

গাব্বায় তখন জোসেফ ঝড়। তবে ওপেনার স্টিভ স্মিথ বিপদের মাঝেও মিচেল স্টার্ককে নিয়ে লড়ছিলেন। এরপর স্টার্ক (২১)-কে দুরন্ত ডেলিভারিতে ফেরান শামার জোসেফে। ম্যাচ তখন পুরোপুরি ওয়েস্ট ইন্ডিজের দিকে ঝুঁকে পড়েছে। শেষ উইকেটে জিততে হলে স্মিথ-হ্যাজেলউডদের করতে হত ২৪ রান। স্মিথ চেষ্টা করছিলেন একাদশতম ব্যাটার হিসেবে নামা হ্য়াজেলউডকে যতটা সম্ভব আড়াল করার। কিন্তু সেটা হয়নি।

হ্যাজেলউডকে বোল্ড করে টেস্ট ক্রিকেটের ইতিহাসে স্মরণীয়তম জয়টা ক্যারিবিয়ানদের এনে দিলেন গায়ানার ২৪ বছরের পেসার। স্মিথ ৯১ রানে অপরাজিত থেকে গেলেন। দ্বিতীয় ইনিংসে শামার জোসেফ ৬৮ রান দিয়ে নিলেন ৭টি উইকেট, আলজারি জোসেফ নিলেন ২টি উইকেট। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ২৮৯ রানে বেঁধে রাখার পিছনে বড় ভূমিকা নিয়েছিলেন আলজারি জোসেফ (৪/৮৪)।

গাব্বা টেস্টের সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ: ৩১১, ১৯৩

অস্ট্রেলিয়া: ২৮৯/৯ (ডি:), ২০৭

ওয়েস্ট ইন্ডিজ জয়ী ৮ রানে