SC East Bengal vs ATK Mohun Bagan, ISL 2021–22: জানুন মোহনবাগান বনাম ইস্টবেঙ্গল, কলকাতা ডার্বি নিয়ে জানা অজানা কথা
Action during a Kolkata derby last ISL season (Photo credit: Instagram)

কলকাতা, ২৪ নভেম্বর: ইস্টবেঙ্গল (East Bengal) প্রতিষ্ঠার গল্প: ১৯২০-র ২৮ জুলাই কোচবিহার কাপে মোহনবাগান ক্লাবের (Mohun  Bagan) সঙ্গে জোড়াবাগানের খেলা চলছিল। জোড়াবাগানে খেলতেন পূর্ববঙ্গের ছেলে শৈলেশ বসু। কিন্তু প্রায়ই তাঁকে দল থেকে বাদ দেওয়া হতো। তাঁর চেয়ে অনেক সাধারণ মানের ফুটবলাররা সুযোগ পেতেন। অথচ তাঁকে থাকতে হতো রিজার্ভ বেঞ্চে। এই নিয়ে শৈলেশের মনে চাপা অভিমান আর অসন্তোষ ছিল।

মোহনবাগানের বিরুদ্ধে এই ম্য়াচেই তাঁকে খেলালো না জোড়াবাগান। ক্ষোভে ফেটে পড়েন শৈলেশ। ছেড়ে দেন ক্লাব। পরে ১৯২০-র পয়লা অগাস্ট কুমোরটুলিতে তড়িৎভূষণের বাড়িতেই এক সভায় আনুষ্ঠানিক ভাবে জন্ম নিল ইস্টবেঙ্গল ক্লাব। আরও পড়ুন: SC East Bengal vs ATK Mohun Bagan, ISL 2021–22: ডার্বির আগে কলকাতার দুই বড় দলের শেষ পাঁচ সাক্ষাৎ একনজরে

প্রথম কলকাতা ডার্বি: অফিসিয়াল রিপোর্ট অনুযায়ী ২৮ মে, ১৯২৫ সালে প্রথম মোহনবাগান - ইস্টবেঙ্গল ডার্বি ম্যাচ হয়। সেই ম্যাচে ১-০ গোলে যেতে ইস্টবেঙ্গল। আর এই ম্যাচে গোল করে ইতিহাসে প্রথম নাম তোলের নেপাল চক্রবর্তী। তবে অন্য একটি সূত্রের খবর, কলকাতা ডার্বি প্রথম হয়েছিল ১৯২১ সালে ৮ অগাস্ট।

বিখ্যাত ফুটবলার যাঁরা মোহন-ইস্ট ২টো টিমেই খেলছেন: এমন কিছু বিখ্যাত ফুটবলার আছেন যাঁরা শুধুমাত্র ভারত নয় এশিয়ার মধ্যে সেরা। তার মধ্যে আইএম বিজয়েন, কৃষাণু দে, পিটার থঙ্গারাজ, রেনেডি সিং, ভাইচুং ভুটিয়ার মতো নাম রয়েছে।

কলকাতা ডার্বির সর্বোচ্চ গোলদাতা: ভাইচুং ভুটিয়া কলকাতা ডার্বির এখনও পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা। ভাইচুং মোট ১৯টি গোল করেন যার মধ্যে ১৩টি ইস্টবেঙ্গলের হয়ে এবং ৬টি মোহনবাগানের হয়ে। এর মধ্যে ইস্টবেঙ্গলের হয়ে একটি ডার্বিতে হ্যাটট্রিক করেছিলেন। সেই ম্যাচে ইস্টবেঙ্গলে ৪-১ গোলে জেতে।

আইএসএলে এবার নতুন লড়াই: কার্যত ঘটি-বাঙালের লড়াই নতুন মাত্রা পায় আইএসএলে। স্পনসরশিপের কারণে মোহনবাগন হয় এটিতে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল হয় এসসি ইস্টবেঙ্গল। আগামী ২৭ নভেম্বর এ বছরের আইএসএলের ডার্বি।