ICC World Cup 2019: ম্যাচ হেরেও হৃদয় জিতল বাংলাদেশ, সাকিবদের কাছে বিশ্বকাপ এখন নক আউট
হেরেও হৃদয় জিতল বাংলাদেশ। (Photo Credits: Getty Images)

নটিংহ্যাম, ৬ জুন: বিশ্বকাপ ২০১৯ বাংলাদেশ- এই বাংলাদেশকে চেনা যাচ্ছে না। 'হারের আগে হারব না'-বাংলাদেশের স্লোগানটা আরও একবার দেখা গেল বাইশ গজের বিশ্বযুদ্ধে। বৃহস্পতিবার, নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৮১ রানের এভারেস্ট সমান টার্গেট তাড়া করতে নেমে ৩৩৩ করে চমকে দিল বাংলাদেশ। আরও একটা ম্যাচে মাশরাফি মুর্তাজার দল বাহবা কুড়োল ক্রিকেট বিশ্বের। তবে অস্ট্রেলিয়ার কাছে হারের পর বাংলাদেশের কাছে এখন চলতি বিশ্বকাপ নক আউট হয়ে গেল।

৬ ম্যাচে ৫ পয়েন্ট পাওয়া বাংলাদেশের লিগ পর্যায়ে আর তিনটি খেলা বাকি থাকলে। এখান থেকে সেমিফাইনালে ওঠা খুব কঠিন মাশরাফি-সাকিবদের। তবে আগামী তিনটি ম্য়াচের তিনটেই জিতলে শেষ চারে ওঠার সুযোগ থাকার একটা সম্ভাবনা আছে। আরও পড়ুন-ধাওয়ানকে কী বললেন প্রধানমন্ত্রী মোদি

তবে একটা ম্য়াচ হারলেই বিদায় নিশ্চিত সাকিবদের। বাংলাদেশের পরবর্তী ম্য়াচ আফগানিস্তানের বিরুদ্ধে। তারপর সাকিবরা খেলবে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে। শেষ ম্য়াচে পাকিস্তানের বিরুদ্ধে খেলবে বাংলাদেশ। আফগানিস্তান, পাকিস্তান ম্যাচে ফেভারিট হয়েই নামবে বাংলাদেশ। কিন্তু ভারতের বিরুদ্ধে ম্য়াচটা ডু অর ডাই হবে সাকিবদের।

 

গতকাল, ডেভিড ওয়ার্নারের দুরন্ত ১৪৭ বলে ১৬৬ রান ও উসমান খোয়াজার ৭২ বলে ৮৯ রানের ইনিংসে উড়ে যায় বাংলাদেশের বোলিং। রেকর্ড ৩৮১ রানের স্কোর গড়ে অস্ট্রেলিয়া। কিন্তু এত বড় স্কোরের সামনেও লড়াই ছাড়েনি বাংলাদেশ। চারে নেমে মুশফিকুর রহিমের সেঞ্চুরিটা প্রশংসা কুড়োচ্ছে। মেহমদুল্লাহ-র ৬৯ রানের ইনিংসটাও প্রশংসা পাচ্ছে।

এদিকে, বাংলাদেশকে হারিয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে এল অস্ট্রেলিয়া ( ৬ ম্যাচে ১০ পয়েন্ট)। সেমিফাইনালে ওঠার কাজটা এখন খুব কঠিন নয় অজিদের। অজিদের বাকি তিনটি ম্যাচ কঠিন। আগামী মঙ্গলবার ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে অস্ট্রেলিয়া। তার দু দিন পর কিউইদের সঙ্গে খেলবেন ফিঞ্চ-ওয়ার্নার-রা। আর শেষ ম্যাচে প্রোটিয়া বাহিনী হবে অজিদের প্রতিপক্ষ। আর অন্তত একটা ম্যাচ জিতলেই অজিদের সেমিফাইনালে খেলা নিশ্চিত হয়ে যেতে পারে।