Tokyo Olympics: টোকিওতে সুমিতের শিঁকে ছিড়লেও রোহনের ভাগ্য খুলল না
ফেডেরারের বিরুদ্ধে সেট জিতেছিলেন সুমিত নাগাল। (Photo Credits: Getty Images)

টোকিও, ১৭ জুলাই: টোকিও অলিম্পিকে খেলার অপ্রত্যাশিত সুযোগটা এসে পড়েছে ভারতের টেনিস তারকা সুমিত নাগালের কাছে। কিন্তু টোকিওর টিকিট সুমিতের নাগালে এলেও, দেশের ডবলস স্পেশালিস্ট রোহন বোপান্নার কাছে এল না। গত রিও অলিম্পিকে সানিয়া মির্জার সঙ্গে জুটি বেঁধে পদকের কাছে চলে গিয়েছিলেন রোহন বোপান্না। কিন্তু আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের পক্ষ থেকে টোকিও অলিম্পিকে খেলতে চলা ক্রীড়াবিদদের যে তালিকা প্রকাশ করা হল তাতে রোহন বোপান্নার নাম থাকল না। আরও পড়ুন: Tokyo Olympic 2020: এবার গেমস ভিলেজে ঢুকে পড়ল করোনা, টোকিওকে নিয়ে নতুন করে প্রশ্ন

রজার ফেডেরার, রাফায়েল নাদাল সহ বহু খেলোয়াড় টোকিও অলিম্পিক না খেলার সিদ্ধান্ত নেওয়ায়, সিঙ্গলসে বিশ্বের ১৪৪ নম্বরে থেকেও আচমকা গেমসে খেলার সুযোগ পান সুমিত নাগাল। কিন্তু সুমিতের থেকে মাত্র চার ধাপ দূরে ১৪৮ নম্বর স্থানে থাকা প্রাজনেশ গুননেশ্বরণকে একেবারে অল্পের জন্য টোকিওতে খেলতে পারলেন না। ৬৪ জন খেলোয়াড়কে নিয়ে হবে সিঙ্গলসের খেলা। সানিয়া মির্জা মহিলাদের ডবলসে খেলবেন অঙ্কিতা রানের সঙ্গে জুটি বেঁধে। পুরুষদের সিঙ্গলসে ভারতের বাজি সুমিত নাগাল। মিক্সড ডবলসে সুমিতের সঙ্গে সানিয়ার নামার সম্ভাবনা আছে।

গ্রীষ্মকালীন অলিম্পিকে টেনিসে ভারতের একমাত্র পদকটি জেতেন লিয়েন্ডার পেজ। ১৯৯৬ আটলান্টা অলিম্পিকে পুরুষদের সিঙ্গলসে ব্রোঞ্জ পদক জেতেন লিয়েন্ডার। এরপর অনেক আশা থাকলেও অলিম্পিকে টেনিসে পদক আসেনি ভারতের। ২০১৬ রিও অলিম্পিকে সেমিফাইনালে উঠে হেরেছিলেন সানিয়া-রোহন হেরেছিলেন ভেনাস উইলিয়ামস-রাজীব রামের বিরুদ্ধে। ব্রোঞ্জ পদক নির্ধারক ম্যাচে সানিয়া-রোহনরা হেরে গিয়েছিলেন চেক প্রজাতন্ত্রের জুটি রাদেক স্টেপানেক-লুসি হার্দেকের বিরুদ্ধে। এবার টোকিওতে টেনিস থেকে ভারতের পদক জয়ের সম্ভাবনা কার্যত নেই। সানিয়া-সুমিত মিক্সড ডাবলসে নামার সুযোগ সেই ইভেন্টটাই হবে ভারতের সেরা বাজি।