Tokyo Olympics 2020: মহিলা হকিতে ভারতের ইতিহাস, অজিদের হারিয়ে প্রথমবার অলিম্পিক হকির সেমিতে আর্জেন্টিনার সামনে ভারত, পদক একধাপ দূরে
মহিলা হকিতে বিজয়ী ভারতীয় দল

টোকিও, ২ অগাস্ট: চক দে ইন্ডিয়া আর সিনেমা নয়। এবার সত্যি। একেবারে অবিশ্বাস্য কায়দায় টোকিও অলিম্পিকের (Tokyo Olympics 2020) সেমিফাইনালে উঠল ভারতীয় মহিলা হকি দল (India Womens Hockey Team)। অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে শেষ চারে উঠলেন রানী রামপাল-বন্দনা কাটারিয়ারা। ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারে পেনাল্টি কর্নার থেকে ভারতের হয়ে একমাত্র গোলটি করেন গুরজিৎ কৌর। এই প্রথম মহিলা হকিতে অলিম্পিক সেমিফাইনালে উঠল ভারত। সেমিফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে খেলবে ভারতীয় মহিলা দল। আরও পড়ুন: চিনের প্রাচীর ভেঙে সিন্ধুর ব্রোঞ্জ জয়, অলিম্পিকে দুটো পদক জয়ী দেশের প্রথম মহিলা হলেন সিন্ধু, টোকিওয় ভারতের তৃতীয় পদক

পুরষ দলের মত ভারতীয় মহিলা হকি দলের পদক জয় আর একটা ম্যাচ দূরে। এই অস্ট্রেলিয়ার কাছেই চলতি টোকিও গেমসে ভারতীয় পুরুষ হকি দল ১-৭ গোলে হেরে মাথা হেঁট করে মাঠ ছেড়েছিল। মনদীপ, শ্রীজেশদের হারের সেই শোধটাও তুলে নিলেন রানী-বন্দনারা।

Oh My God! INCREDIBLE!

পুরুষ দলের চেয়ে অনেক বেশি অবাক করা ভারতীয় মহিলা দলের সেমিফাইনালে ওঠা। কারণ মহিলা হকিতে ভারত একেবারেই শক্তিশালী দল নয়। অস্ট্রেলিয়া মহিলা হকি দল যেখানে তিনবার অলিম্পিক সোনা ও দুবার বিশ্বকাপ জয়ী সেখানে ২০১৬ রিও অলিম্পিকে সবার শেষ গেমস শেষ করেছিল ভারতীয় মহিলা হকি দল। এখনও ভারতীয় মহিলা হকি দলের কোনও বড় টুর্নামেন্টে পদক জয়ের ইতিহাস নেই। সেখান থেকে এই রূপকথার উত্থান। শাহরুখ খানের চক দে ইন্ডিয়া সিনেমায় ঠিক যেমনটা হয়েছিল। কিন্তু সেটা  তো ছিল চিত্রনাট্য মেনে শ্য়ুটিংয়ের পর মুখরোচক এক বলিউড সিনেমা। টোকিওতে আজ যা হল সে তো অবিশ্বাস্য।

এবারও গ্রুপ লিগে প্রথম তিনটে ম্যাচে ১১টা গোল হজম করে সব কটাতে হেরে বিদায়ের মুখে দাঁড়িয়েছিল ভারতীয় মহিলা হকি দল। কিন্তু এরপরই যেন কোনও এক অদৃশ্য কবীর খান এসে ভারতীয় মহিলা হকি দলকে জাদুশক্তি দিয়ে গেল। আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে গ্রুপে চতুর্থ স্থানে থেকে কোয়ার্টার ফাইনলে উঠে অন্য গ্রুপের চ্যাম্পিয়ন শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে সবচেয়ে বড় অঘটনটা ঘটাল ভারতীয় মহিলা হকি দল। রিও গেমসে সবার শেষ থেকে এবার টোকিওয় শেষ চারে। ভারতীয় মহিলা হকি দলের এই মহাসাফল্য নিয়ে দেশ উচ্ছ্বসিত।

চলতি অলিম্পিকে ভারতের জেতা তিনটি পদকই এবনেছেন মহিলা খেলোয়াড়রা। আর এবার টোকিও অলিম্পিকে ভারতের সবচেয়ে স্মরণীয় পারফরম্যান্সটাও দেশের মহিলা খেলোয়াড়রাই করলেন। এখান থেকে মহিলা হকিতে পদক আসার স্বপ্নও দেখা যেতেই পারে।