Team India: টি ২০-তে জয়ের নিরিখে সব দেশকে হারিয়ে দিল ভারত
Virat Kohli and Rohit Sharma (Photo Credits: Getty Images)

কলকাতা, ২২ নভেম্বর: না, শুধু নিউজিল্যান্ডকে হোয়াইট ওয়াশ (White Wash) করাই নয়! এই জয়ের ফলে এক অনন্য নজির গড়ল টিম ইন্ডিয়া (Team India)। টি-২০ ক্রিকেটে আইসিসি’র (ICC) সব পূর্ণ সদস্য দেশের তুলনায় এই ফর্ম্যাটে হেড-টু-হেডে হারের থেকে বেশি জয়ের (Win) স্বাদ পেয়েছে ভারত। অর্থাৎ জয়ের নিরিখে সব দেশকে পিছনে ফেলেছে ভারত। আর এই সিরিজের আগে ভারতের থেকে এগিয়ে ছিল নিউজিল্যান্ড। কিন্তু ইডেন ম্যাচের পর সব অঙ্কই বদলে গেল। এবার সব দেশের থেকে টি-২০ ক্রিকেটে জয়ের নিরিখে সব দেশকে পিছনে ফেলল টিম ইন্ডিয়া। আরও পড়ুন: ইডেনে বিশ্বকাপের ফাইনালিস্ট কিউইদের হোয়াইটওয়াশ ভারতের, দ্রাবিড় যুগের শুরু ৩-০-এ

পরিসংখ্যানটা এক নজরে দেখে নেওয়া যাক -

১) ১-০ : ভারত বনাম আফগানিস্তান

২) ১৩-৯ : ভারত বনাম অস্ট্রেলিয়া

৩) ১০-১ : ভারত বনাম বাংলাদেশ

৪) ১০-৯ : ভারত বনাম ইংল্যান্ড

৫) ২-০ : ভারত বনাম আয়ারল্যান্ড

৬) ১১-৯ : ভারত বনাম নিউজিল্যান্ড

৭) ৭-২ : ভারত বনাম পাকিস্তান

৮) ৯-৬ : ভারত বনাম দক্ষিণ আফ্রিকা

৯)১৪-৭ : ভারত বনাম শ্রীলঙ্কা

১০) ১০-৬ : ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ

১১) ৫-২ : ভারত বনাম জিম্বাবোয়ে

অন্যদিকে, রবিবার ইডেন গার্ডেন্সে টি টোয়েন্টি সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচে কিউইদের ৭৩ রানে হারিয়ে ৩-০ সিরিজ জিতল ভারত। ক দিন আগে যে নিউ জিল্যান্ডের (New Zealand) কাছে হারায় টি টোয়েন্টি বিশ্বকাপ ছিটকে যেতে হয়েছিল ভারতকে। কেন উইলিয়ামসন (Kane Willamson)-হীন সেই নিউ জিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে প্রতিশোধ নিল টিম ইন্ডিয়া। এই সিরিজ ৩-০ জয়ের সঙ্গে ভারতীয় দলের কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) ইনিংস শুরু হল। প্রথমে ব্য়াট করে ভারত তুলেছিল ৭ উইকেটে ১৮৪ রান।

জবাবে নিউ জিল্যান্ড ১৭.২ ওভারে মাত্র ১১১ রানে অল আউট হয়ে যায়। ইডেনে ভারতের জয়ের নায়ক রোহিত শর্মা ও অক্ষর প্যাটেল। ঝড় তুলে রোহিত করেন ৫৬ রান আর কিউই ব্যাটসম্যানদের চোখে সর্ষেফুল দেখিয়ে ৩ ওভার বল করে মাত্র ৯ রান দিয়ে অক্ষর প্যাটেল নিলেন ৩ উইকেট।